ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দেড় হাজার বছরের পুরনো তরবারি পেল আট বছরের শিশু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ০৬ অক্টোবর ২০১৮

সুইডেনের একটি লেকের পানিতে পাওয়া গেল দেড় হাজার বছরের পুরনো তরবারি। আর ওই তরবারিটি পেয়েছে আট বছর বয়সী এক শিশু। ৩৩ ইঞ্চি লম্বা ওই তরবারি নাকি দেড় হাজার বছরের পুরনো। তরবারিটি পাওয়ার পর বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রাচীন এ অস্ত্র পাওয়া গেছে সুইডেনের দক্ষিলাঞ্চলীয় ইয়াওনোসোপিং কাউন্টিতে। মাত্র আট বছর বয়সী শিশু সগা বনেচেক সেখানকার ভিজেস্তান লেকে সাঁতার কাটার সময় ওই তরবারি পায়। ইএসএ টুডের প্রতিবেদনে বলা হয়, সগা সুইডিশ বংশোদ্ভূত মার্কিন নাগরিক। মা-বাবার সঙ্গে ছুটি কাটাতে সে সুইডেনে গিয়েছিল।

বিশেষজ্ঞরা তরবারিটি দেখে বলছেন, এটি অন্তত দেড় হাজার বছরের পুরনো। স্থানীয় সংবাদমাধ্যমকে ওই শিশু বলে, ‘আমি লেকের ধারে বসে পানির মধ্যে লাঠি আর পাথর ছুড়ছিলাম। এরকম করতে করতেই আমি একটা লাঠি খুঁজে পেলাম। সেটা তুলে নিয়ে জলেই ফেলে দিতে যাচ্ছিলাম। কিন্তু হঠাৎ নজরে এল, সেটার একটা হাতল রয়েছে। শেষের দিকটা একটু ছুঁচলোও মনে হলো এবং পুরোটাই মরচে ধরা। এরপর আমি চিৎকার করে বাবাকে গিয়ে সেটি দেখাই।’

ইউএস টুডের প্রতিবেদনে বলা হয়, ৩৩ ইঞ্চি দৈর্ঘ্যের ওই তরবারি চলতি বছরের ১৫ জুলাই পাওয়া যায়। পরে তা জমা হয় স্থানীয় একটি জাদুঘরে। জাদুঘর কর্তৃপক্ষ ৩ অক্টোবর সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে।

প্রতিবেদনে আরো বলা হয়, উদ্ধার হওয়া এই তরবারি কাঠ ও লোহার সমন্বয়ে তৈরি। এটি চামড়ার খাপে মোড়ানো ছিল। সগার বাবাও ৩ অক্টোবর তার ফেসবুকে বেশ কয়েকটি ছবি প্রকাশ করে মেয়ের এই আবিষ্কারে আনন্দ প্রকাশ করেন।

সেখানে তিনি লেখেন, ‘সগা এই গ্রীষ্মে লেকে যে তরবারিটি পেয়েছিল তা বহু পুরনো। কমপক্ষে ১৫০০ বছরের পুরনো। জাদুঘর কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে। সগা খুব রোমাঞ্চিত। কারণ, তাকে আজ অনেক সংবাদপত্র, টিভি ও রেডিওতে সাক্ষাৎকারের মুখোমুখি হতে হচ্ছে।’

এসএ/জেআইএম

আরও পড়ুন