ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৫০০ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি ভারত-রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০৫ অক্টোবর ২০১৮

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ভাণ্ডারকে আরও মজবুত করল ভারত। শুক্রবার রাজধানীর হায়দরাবাদ হাউসে রাশিয়ার সঙ্গে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি স্বাক্ষর হয়েছে। পুতিনের দেশের সঙ্গে নয়াদিল্লির এ ধরনের সামরিক চুক্তি ট্রাম্প প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলে দিল।

কারণ, মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে অস্ত্রচুক্তি স্বাক্ষর করল ভারত। এ ব্যাপারে নিষেধাজ্ঞা থেকে নয়াদিল্লিকে ছাড় দেওয়া হবে না বলে আগেই সতর্ক করেছিল ট্রাম্প প্রশাসন। তা সত্ত্বেও মার্কিন হুমকিকে অগ্রাহ্য করে ৫০০ কোটি ডলারের এই চুক্তি করল নয়াদিল্লি।

রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষাসহ ২০টি বিষয়ে চুক্তি করেছে ভারত। সেসময় পুতিন ছাড়াও উপস্থিত ছিলেন রুশ উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসোভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ, শিল্প-বাণিজ্য মন্ত্রী ডেনিস মান্তুরোভ।

বৃহস্পতিবার রাতেই দিল্লি পৌঁছান পুতিন। তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবন ৭ লোককল্যাণ মার্গে বৈঠক করেন পুতিন। তার পরে সেখানেই নৈশভোজের টেবিলে একান্তে কথাবার্তা হয় দু’জনের। রাশিয়ার নোভোসিবিরস্ক শহরে একটি ভারতীয় মনিটরিং স্টেশন তৈরি করা হবে বলে জানানো হয়েছে।

নয়াদিল্লির কূটনীতিক ও প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, বেশ কয়েকটি কারণে এই প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি জরুরি চিল। চীন ও পাকিস্তানকে মোকাবেলায় এ ধরনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হাতে থাকা জরুরি। সম্প্রতি চীনও মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কিনেছে।

গত কয়েক বছরে পুতিনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক বাড়িয়েছেন মোদি। এ বছরে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে ভারতের পূর্ণ সদস্য হওয়ার পেছনেও সহযোগিতা ছিল রাশিয়ার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে ভারতের দীর্ঘদিনের দাবীকেও সমর্থন করছে তারা।

টিটিএন/এমএস

আরও পড়ুন