ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ১৫ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৪৯ পিএম, ০৫ অক্টোবর ২০১৮

দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিয়ং ব্যাকের ১৫ বছরের কারাদণ্ড হয়েছে। ঘুষ গ্রহণ এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে শুক্রবার সিওলের একটি আদালত লিকে ১৫ বছরের কারাদণ্ড দেয়।

একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার মুদ্রায় ১৩ বিলিয়ন ওন জরিমানা পরিশোধের নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু সাবেক এই প্রেসিডেন্ট নিজেকে নির্দোষ দাবী করেছেন। তার দাবী, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

তিনি দক্ষিণ কোরিয়ার চতুর্থ কোন প্রেসিডেন্ট হিসেবে কারাদণ্ড পেলেন। এর আগেও দেশটির আরও তিন প্রেসিডেন্টকে কারাদণ্ড দেয়া হয়। তার আগে গত এপ্রিলে দেশটির সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইকে কারাদণ্ড দেয় আদালত।

ক্ষমতার অপব্যবহার এবং দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় পার্কের ৩৩ বছর কারাদণ্ড হয়েছে। যদিও পার্ক বরাবরই নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

বৃহদায়ত ইলেক্ট্রনিক্স প্রতিষ্ঠান স্যামসাংয়ের কাছ থেকে লি কয়েক বিলিয়ন ওন ঘুষ গ্রহণ করেছেন বলে প্রমাণ পেয়েছে আদালত। তবে স্যামসাংয়ের তরফ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে। অসুস্থার অযুহাতে আদালতে উপস্থিত ছিলেন না লি। তার অনুপস্থিতিতেই তার কারাদণ্ডের রায় ঘোষণা করেছে আদালত।

টিটিএন/এমএস

আরও পড়ুন