ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের বিশাল জয়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:২২ এএম, ০৪ অক্টোবর ২০১৮

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, হেগের আন্তর্জাতিক আদালত যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যে রায় দিয়েছে তা ইরানের জন্য একটি বিশাল জয়। বুধবার বিকেলে রাজনৈতিক নেতাকর্মীদের এক সমাবেশে তিনি বলেন, আন্তর্জাতিক আদালতের রায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের বিশাল রাজনৈতিক ও আইনি জয়। খবর পার্স ট্যুডে।

মার্কিন সরকার আদালতের এ রায় বাস্তবায়ন করা থেকে বিরত থাকতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেছেন। রুহানি বলেন, তার দেশের বিরুদ্ধে চরম বিদ্বেষী মনোভাব পোষণকারী কিছু লোক বর্তমানে যুক্তরাষ্ট্র শাসন করছে। তারা ইরানকে নতজানু করার জন্য সর্বশক্তি নিয়োগ করেছে কিন্তু এ কাজে সফল হয়নি এবং ভবিষ্যতেও হবে না।

ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা থেকে মানবিক পণ্য সরবরাহ মুক্ত রাখতে ও বেসামরিক বিমান চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে নির্দেশ দিয়েছে হেগের আন্তর্জাতিক আদালত।

গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর আবারও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তবে সমঝোতায় স্বাক্ষরকারী অন্য পক্ষগুলো তা বহাল রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরইমধ্যে এ নিষেধাজ্ঞা নিয়ে জাতিসংঘের আদালতে উপস্থিত হয় ইরান। দেশটির আবেদনের পর শুনানি শেষে যুক্তরাষ্ট্রকে এ নির্দেশ দেয় আদালত।

আন্তর্জাতিক বিচার আদালতে ইরান যে অভিযোগ করেছে তাতে বলা হয়েছে, নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ১৯৫৫ সালে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে স্বাক্ষরিত মৈত্রী চুক্তি লঙ্ঘন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

টিটিএন/পিআর

আরও পড়ুন