ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে সব সমস্যার জন্য ইহুদিরাই দায়ী : মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:২২ পিএম, ০৩ অক্টোবর ২০১৮

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন মধ্যপ্রাচ্যের সব সমস্যার জন্য ইহুদিরাই দায়ী। ইহুদি রাষ্ট্র ইসরায়েল সৃষ্টি হওয়ার পর থেকেই মধ্যপ্রাচ্যে যত সমস্যা শুরু হয়েছে। বিট্রিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিন ভূখণ্ডের মানবিক বিপর্যয়ের জন্য ইহুদিদের দায়ী করেন ৯৩ বছর বয়সী বিশ্বের সবচেয়ে বয়স্ক এ নেতা। এছাড়া তার বিরুদ্ধে তোলা ইহুদি বিদ্বেষী অভিযোগ অস্বীকার করেন তিনি।

মাহাথির মোহাম্মদ বলেন, ‘যদি আপনি সত্যবাদী হন, তাহলে আপনাকে স্বীকার করতে হবে, ইসরাইল রাষ্ট্র সৃষ্টির সঙ্গে সঙ্গেই মধ্যপ্রাচ্যের সব সমস্যার গোড়াপত্তন হয়েছে। এটাই সত্য কিন্তু আমি এটা বলতে চাই না কারণ এটা বললেই আমাকে ইহুদি বিদ্বেষী বলা হবে।’

তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হলোকাস্টে ৬০ লাখ ইহুদি হত্যার যে কথা বলা হয় আমি চ্যালেঞ্জ করে বলতে পারি সে সংখ্যাটা হবে ৪০ লাখ।

গত সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে মাহাথির মোহাম্মদ বলেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করলেও ইসরাইলকে পুরস্কৃত করছে গোটা বিশ্ব। ফিলিস্তিনের নিরপরাধ মানুষের বিরুদ্ধে ইসরাইল সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে বলেও অভিযোগ তোলেন তিনি।

এসএ/পিআর

আরও পড়ুন