ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:১৬ পিএম, ০৩ অক্টোবর ২০১৮

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আগামী ৭ অক্টোবর পিয়ংইয়ং-এ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করবেন। মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নওয়ার্ট এ তথ্য জানিয়েছেন।

মুখপাত্র বলেন, মাইক পম্পেও আগামী ৬ থেকে ৮ অক্টোবর তিনদিনের এক রাষ্ট্রীয় সফরে উত্তর কোরিয়াসহ এশিয়ার বেশ কয়েকটি দেশের নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন। কিম জং উনের সঙ্গে সাক্ষাতের সময় দু'দেশের শীর্ষ নেতাদের মধ্যে দ্বিতীয় বৈঠক আয়োজনের বিষয়ে আলোচনা করবেন তিনি।

গত সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনের ফাঁকে মাইক পম্পেওকে পিয়ংইয়ং সফর করার আমন্ত্রণ জানান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। ওই অধিবেশনে দেয়া বক্তৃতায় হো বলেন, যুক্তরাষ্ট্র ক্রমাগত নিষেধাজ্ঞা দিতে থাকলে একতরফাভাবে পারমাণবিক নিরস্ত্রীকরণ করবে না উত্তর কোরিয়া।

উল্লেখ্য, চলতি বছরের জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। বৈঠকে কিম জং উন পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্রকে। কিন্তু এরপর গত কয়েক মাসে দুই দেশের মধ্যে সম্পের্কে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দেন, তিনি কিমের সঙ্গে আবারো সাক্ষাৎ করতে চান। এরই প্রেক্ষিতে উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এসএ/পিআর

আরও পড়ুন