ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাশিয়ার ওপর হামলার হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ এএম, ০৩ অক্টোবর ২০১৮

রাশিয়া নিষিদ্ধ ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করা বন্ধ না করলে দেশটির বিরুদ্ধে আগাম হামলা চালানোর হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। ন্যাটোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেই বেইলি হাটচিসন মঙ্গলবার ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে রাশিয়ার বিরুদ্ধে হামলার হুমকি দেন। খবর পার্স ট্যুডে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, স্নায়ুযুদ্ধ পরবর্তী মধ্যম পাল্লার পরমাণু ফোর্স ট্রিটি বা আইএনএফ চুক্তি লঙ্ঘন করে রাশিয়া ভূমি থেকে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করছে। এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরির ফলে রাশিয়া খুব অল্প সময়ের ভেতরে ইউরোপের ওপর পরমাণু হামলা চালাতে পারবে। তবে বরাবরই যুক্তরাষ্ট্রের এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

বেইলি হাটচিসন বলেন, একটা পর্যায়ে আমরা রাশিয়ার ওপর হামলা চালাতে পারি যাতে মস্কো আমাদের কোনো মিত্র দেশের ওপর হামলা চালাতে না পারে। এ ধরনের হামলার ফলে চুক্তি লঙ্ঘন করে রাশিয়া নিষিদ্ধ ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে না।

এদিকে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এ ধরনের বিপজ্জনক আগ্রাসী মন্তব্যের বিষয়ে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, যেসব ব্যক্তি এ ধরনের মন্তব্য করছেন তারা মনে হয় নিজেদের দায়-দায়িত্বের মাত্রা অনুধাবন করতে পারেন না। তাকে এমন কথা বলার ক্ষমতা কে দিয়েছে? মার্কিন জনগণ? যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণ কি জানে যে, তাদের পকেটের পয়সা এরকম একজন আগ্রাসী ও ধ্বংসাত্মক কথিত কূটনীতিকের পেছনে খরচ করা হচ্ছে?

টিটিএন/পিআর

আরও পড়ুন