ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জাতিসংঘে সিরিয়া ইস্যুতে বৈঠক করেছে রাশিয়া, ইরান এবং তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৮

সিরিয়ার ইদলিব প্রদেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে জাতিসংঘে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩ তম বার্ষিক অধিবেশনের ফাঁকে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ওই বৈঠক প্রসঙ্গে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইদলিবে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে মস্কো ও আঙ্কারার মধ্যে যে চুক্তি হয়েছে মূলত সেটা নিয়েই এ বৈঠকে আলোচনা হয়েছে। তিন দেশই এ বিষয়ে আশাবাদী। ইদলিবে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার পাশাপাশি সিরিয়ার ভবিষ্যৎ রাজনীতি নিয়েও কথা হয়েছে।

এ বৈঠকে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী ইদলিবকে শান্তিপূর্ণ উপায়ে সন্ত্রাসীমুক্ত করার পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন। তারা মনে করছেন, এর মাধ্যমে সিরিয়ায় সংঘাত এড়িয়ে বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

গত ১৭ সেপ্টেম্বর সিরিয়ার ইদলিব প্রদেশে একটি বেসামরিক নিরাপদ অঞ্চল তৈরি করার বিষয়ে চুক্তিতে স্বাক্ষর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। চুক্তি অনুযায়ী, বেসামরিক নিরাপদ অঞ্চল ১৫ থেকে ২০ কিলোমিটার বিস্তৃত হবে এবং আগামী ১৫ অক্টোবরের আগে সেটি কার্যকর করা হবে।

চুক্তিতে বলা হয়, ইদলিবের নিরাপদ অঞ্চল থেকে সমস্ত ভারী অস্ত্র প্রত্যাহার করা হবে এবং আল-কায়েদার সঙ্গে সম্পর্কযুক্ত জাবহাত ফতেহ আশ-শামের সন্ত্রাসীদেরকে সরিয়ে নেবে তুরস্ক।

এসএ/পিআর

আরও পড়ুন