ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দুর্বল হলেও বিপদের শঙ্কা কাটেনি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:১৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৮

দুর্বল হয়ে গেছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। বর্তমানে ঘূর্ণিঝড়টিকে ক্যাটাগরি দুই হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে দুর্বল হয়ে পড়লেও এই ঘূর্ণিঝড় থেকে দুর্যোগের আশঙ্কা রয়েই গেছে।

ফ্লোরেন্সের প্রভাবে বাতাসের গতিবেগ কমে গিয়ে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার হলেও এটি কয়েকদিন পর্যন্ত স্থায়ী হতে পারে। ফলে কয়েকদিন ধরেই ঝড়ো বাতাস বয়ে যাবে। এর ফলে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

বর্তমানে দক্ষিণাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। জর্জিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে জলোচ্ছ্বাস ও ভারি বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘন্টায় সর্বোচ্চ ১৭৫ কিলোমিটার বাতাগের বেগ নিয়ে ফ্লোরেন্স সাউথ ক্যারোলিনার মার্টল বিচ থেকে ৫২০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে রয়েছে।

বৃহস্পতিবার নর্থ ও সাউথ ক্যারোলিনার উপকূলের কাছে পৌঁছাবে ঘূর্ণিঝড়টি। এরপর বৃহস্পতিবার রাতে ও শুক্রবার এটি আরও অগ্রসর হয়ে নর্থ ক্যারোলিনার দক্ষিণ ও সাউথ ক্যারোলিনার পূর্ব উপকূলের কাছে অথবা উপরে অবস্থান করবে বলে আবহাওয়া দফতর সতর্ক করেছে। ঝড়ের আতঙ্কে কয়েক লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

বৃহস্পতিবার ক্যারোলিনার সীমান্ত থেকে কিছুটা দক্ষিণে ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা জানিয়েছে আবহাওয়া দফতর।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন