ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

১৭ বছর পর চালু হলো ৯/১১-র সেই সাবওয়ে স্টেশন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৮

ক্ষত সারাতেই লেগে গেল ১৭ বছর। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আল কায়দার হামলায় তিন হাজার মানুষ প্রাণ হারায়। হামলায় মাটির সঙ্গে মিশে গিয়েছিল টুইন টাওয়ার। এর ঠিক নীচেই ছিল নিউ ইয়র্ক সাবওয়ে স্টেশন। বহুতল ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে সেটি। সতেরো বছর পর আবারও চালু হয়েছে ওই স্টেশন। ২০০১ সালের ভয়াবহ ওই সন্ত্রাসী হামলায় কয়েক হাজার মানুষ আহত হয়।

গত ৪ সেপ্টেম্বর ওই সাবওয়ে স্টেশনের উদ্বোধন করেন নিউ ইয়র্ক মেট্রোপলিটন পরিবহণ কর্তৃপক্ষ। তবে ১৭ বছর আগের সেই লোয়ার ম্যানহাটন স্টেশনকে আর পুনরুদ্ধার করা যায়নি। জঙ্গি হামলায় সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল সেটি। নতুন করে তৈরি করা হয়েছে যে স্টেশন, তার নাম রাখা হয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নামেই-‘ডব্লিউটিসি কর্টল্যান্ড সাবওয়ে স্টেশন’। উদ্বোধনের দিন ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। উচ্ছ্বাসে ফেটে পড়েন তারা। অনেকেই ক্যামেরাবন্দি করে রাখেন সেই মুহূর্ত।

কাজটা অবশ্য সহজ ছিল না। নতুন করে স্টেশন তৈরির কাজে হাত দেয়া হয়েছিল ২০১৫ সালে। ভূমি থেকে বেশ কয়েক তলা (কমপক্ষে ১৮ মিটার) নীচে ২১৩ মিটার দীর্ঘ ও ১৪ মিটার চওড়া স্টেশন তৈরি কঠিন হয়ে পড়েছিল। তার মধ্যে বাসিন্দাদের একাংশ প্রশ্ন তুলতে শুরু করেছিলেন স্টেশনটি নতুন করে তৈরির প্রয়োজনীয়তা নিয়ে। অনেকেই বলতে থাকেন, এতদিন তো ওই স্টেশন ছাড়াই চলেছে। সে ক্ষেত্রে ১৫ কোটি ৮০ লাখ ডলার ব্যয়ে নতুন করে সাব স্টেশন তৈরির দরকার কী? প্রশাসন অবশ্য জানিয়েছে, শেষ চিহ্নকে ধরে রাখাই নতুন করে স্টেশন তৈরির মূল উদ্দেশ্য।

নিউ ইয়র্ক শহরের মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটির (এমটিএ) চেয়ারম্যান জো লোটা এক বিবৃতিতে বলেন, ডব্লিউটিসি কর্টল্যান্ড একটি নতুন সাবওয়ের চেয়ে বেশি কিছু।

টিটিএন/পিআর

আরও পড়ুন