ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শত্রুকে ভয় ধরিয়ে দিতে সেনাবাহিনীর প্রতি খামেনির আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

শত্রুদের ভয় ধরিয়ে দিতে স্বশস্ত্র বাহিনীকে শক্তি বৃদ্ধির আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি এবং উত্তেজনা বৃদ্ধি মাঝেই রোববার দেশটির সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে চলতি বছর যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেহরানের পারমাণবিক কর্মসূচি বন্ধ এবং দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে ওই চুক্তি স্বাক্ষরিত হয়।

গত মে মাসে সেই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে তেহরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। ইরানের নিয়মিত সশস্ত্র বাহিনীর ক্যাডেটদের স্নাতক সমাপনী অনুষ্ঠানে খামেনি বলেন, যতটুকু সম্ভব নিজেদের শক্তি বাড়িয়ে নাও, কারণ তোমার শক্তিই তোমার শত্রুদের ভীত করবে এবং পিছু হটতে বাধ্য করবে।

তিনি বলেন, ইরান ও তার জনগণ যুক্তরাষ্ট্রকে প্রতিরোধ করেছে এবং এটা প্রমাণ করেছে যে, যদি একটি জাতি এরকম নিপীড়কের হুমকিতে ভীত না হয় এবং তাদের নিজেদের সক্ষমতার ওপর নির্ভর করতে পারে; তাহলে তারা যেকোনো পরাশক্তিকে পিছু হটতে কিংবা হারতে বাধ্য করার ক্ষমতা রাখে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন