ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় সামরিক মহড়ায় অংশ নিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বৃহত্তম সামুদ্রিক মহড়ায় অংশ নিচ্ছে চীন। দেশটির ডারউইনের কৌশলগত উত্তর বন্দর থেকে ২৭টি দেশের যৌথ প্রশিক্ষণে তিন হাজারেরও বেশি কর্মী অংশগ্রহণ করছে এ মহড়ায়।

কাক্কাডু মহড়ায় ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ২৩টি জাহাজ এবং সাবমেরিন অংশ নেবে। সমুদ্রপথের বিরোধিতা প্রতিরোধ এবং ত্রাণ প্রচেষ্টা সমন্বয় ছাড়াও এসব বিষয়ে সক্ষম করে তুলতেই মহরার আয়োজন করে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ান রণতরী এইচএমএএস নিউক্যাসলের কমান্ডার অনিতা সেল্লিক বলেন, রয়েল অস্ট্রেলিয়ান নেভির দু’জন নাবিক মহরার সময় চীনের রণতরী হুয়াংশুয়ানের দায়িত্বে থাকবেন।

অস্ট্রেলিয়া নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল জোনাথন মিয়াড শুক্রবার ডারউইনে এক টেলিভিশন সাক্ষাতকারে বলেন, এই মহরার পারস্পরিক বোঝাপড়া এবং বিশ্বাস তৈরিতে দু’দেশের স্বার্থ রয়েছে।

রয়েল অস্ট্রেলিয়ান নেভির আয়োজনে এই যৌথ সামরিক মহরা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এ ছাড়াও এই মহড়ায় অংশ নেবে ২১টি বিমান।

ডারউইন এশিয়ার কাছাকাছি থাকা অস্ট্রেলিয়ার সবচেয়ে কৌশলগত গুরুত্বপূর্ণ শহর। ২০১১ সাল থেকে মার্কিন নৌবাহিনী যৌক্তিক বিবেচনায় এই বন্দরটিকে সামরিক মহরা চালানোর জন্য নিজেদের জন্য গুরুত্বপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত করেছে।

এনএফ/এমএস

আরও পড়ুন