ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরাকের বসরায় রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৪ এএম, ০৯ সেপ্টেম্বর ২০১৮

ইরাকের তেলসমৃদ্ধ শহর বসরার বিমানবন্দরে তিনটি রকেট হামলা হয়েছে। শনিবার রাতে এ হামলা হয় বলে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়। দেশটির গুরুত্বপূর্ণ এ শহরে রাজনৈতিক অভিজাতদের বিরুদ্ধে চলা বিক্ষোভের সময় এ হামলা চালানো হলো।

ইরাকের দ্বিতীয় বৃহত্তম এ শহরে ৫ দিন ধরে বিক্ষোভ চলছে। রাজনৈতিক দুর্নীতির বিরুদ্ধে চলা আন্দোলনে বিক্ষোভকারীরা দেশটির একটি সরকারি ভবনে তল্লাশি চালায় এবং আগুন জ্বালিয়ে দেয়। বিক্ষোভকারীরা দুর্বল সরকারি সেবার বিরুদ্ধে গত জুলাইয়ে বিক্ষোভ শুরু করলেও এ সপ্তাহে তা তীব্র আকার ধারণ করে।

বিক্ষোভকারীদের সংগঠকরা বলছেন তারা শনিবারের বিক্ষোভ স্থগিত করেছে কিন্তু তারপরও ২০ লাখ মানুষের এ শহরে এখনো প্রচুর পরিমাণে নিরাপত্তা বাহিনীর সদস্য রয়েছে। স্থানীয় সময় ৪টায় পুনরায় শহরটিতে কারফিউ জারি করা হলে রাস্তা খালি হতে থাকে।

নিরাপত্তাবাহিনীর সূত্রে জানা যায় বিমানবন্দরের সীমানার মধ্যে অজ্ঞাত হামলাকারীদের ছোড়া তিনটি কাতিউশা রকেট হামলা চালানোহয়। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত হয়নি বলে জানান তারা। এই বিমানবন্দরটির খুব কাছেই রয়েছে মার্কিন দূতাবাস।

বিমানবাহিনীর এক কর্মকর্তা বলেন, এ হামলার কারণে বিমানবন্দরটির স্বাভাবিক কার্যক্রমে কোনো বিশৃঙ্খলা ঘটেনি।

আগের রাতে শহরজুড়ে জারি করা কারফিউ তুলে নেয়া এবং বিক্ষোভকারীদের দখলে থাকা দেশটির প্রধান সমুদ্র বন্দর উম কাসর পুনরায় খুলে দেয়ার পর এ হামলার ঘটনা ঘটলো।

শুক্রবার প্রতিবাদকারীরা ইরানি দূতাবাস ভাংচুর এবং অগ্নিসংযোগ করার মাধ্যমে ইরাকের নিজস্ব বিষয়ে ইরানের নাক গলানোর নিন্দা করে। ইরান এবং ইরাক দু’দেশই এ ঘটনার তীব্র নিন্দা করেছে।

এনএফ/এমএস

আরও পড়ুন