ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অমিত শাহর নেতৃত্বে আগামী নির্বাচনে লড়বে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০১৮

আগামী ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্ব দেবেন দলটির বর্তমান সভাপতি অমিত শাহ। শনিবার দলের জাতীয় নির্বাহী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দুই দিনব্যাপী এ বৈঠকে অংশ নেয়া বিজেপির পশ্চিমবঙ্গের প্রধান দিলীপ ঘোষ সাংবাদিকদের বলেন, দলীয় সভাপতি নির্বাচন অনেক বড় একটি বিষয়, এতে সময়ও লাগে বেশি। এই নির্বাচনে সব কর্মীকেই যুক্ত থাকতে হয়। তাই বৈঠকে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে দলীয় নির্বাচন না করার সিদ্ধান্ত নেয়া হয়।

অমিত শাহের নেতৃত্বে বিজেপির রাজ্যপ্রধান এবং সেক্রেটারিদের নিয়ে বৈঠকে আলোচনা হয় এবং তার সমাধান করা হয়। বৈঠকে অমিত শাহকে পুনরায় সভাপতি রেখে নির্বাচন করার সিদ্ধান্ত হয়। এই বৈঠকের আগে জাতীয় নির্বাহী পর্ষদের সভায় বিষয়টিকে আলোচ্যসূচীতে আনা হয়।

দলটির গঠণতন্ত্র অনুযায়ী, তিন বছরের মেয়াদে যে কোনো যোগ্য সদস্য টানা দু'বার সভাপতির দায়িত্ব পালন করতে পারবেন।

অমিত শাহ ২০১৬ সালের ২৪ জানুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের মতো তিন বছরের জন্য দলটির সভাপতি নির্বাচিত হন। এর আগে, ২০১৪ সালের জুলাইয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং স্বরাষ্ট্রমন্ত্রী হলে প্রথমবার সভাপতির দায়িত্ব পান অমিত শাহ। তার দ্বিতীয় মেয়াদ পূর্ণ হবে ২০১৯ সালের ২৬ জানুয়ারি।

২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময় তিনি উত্তর প্রদেশ বিজেপির দায়িত্বে ছিলেন। যেখানে রাজ্যের ৮০ আসনের ৭৩ টিতেই জয়ী হয় তার দল বিজেপি। ২০১৪ সালের জুলাইয়ে তৎকালীন সভাপতি রাজনাথ সিং স্বরাষ্ট্রমন্ত্রী নির্বাচিত হলে দলের দায়িত্ব পান তিনি।

বিজেপির সেক্রেটারি রাহুল সিনহা দলের সভাপতি অমিত শাহকে উদ্ধৃত করে বলেন, মোদি সরকারের অবদান এবং সংগঠনের শক্তির মাধ্যমে ২০১৯ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে বিজেপি।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন