ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাশ্মির ইস্যুতে কাউকে ভয় করি না : ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০২ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৮

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জনগণের প্রতি রাজনৈতিক, কূটনৈতিক ও নৈতিক সমর্থন অব্যাহত থাকবে। এ বিষয়ে ইসলামাবাদ কারো ভয়ে ভীত নয়। আজাদ কাশ্মিরের প্রধান মাসুদ খানের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেছেন। ইরানের সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইমরান খান কাশ্মিরি জনগণের অধিকার বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, পাকিস্তান জাতিসংঘের সহযোগিতায় ভারতকে কাশ্মিরিদের ভবিষ্যৎ নির্ধারণের অধিকার দেয়ার বিষয়ে রাজি করানোর চেষ্টা করছে। এর মাধ্যমে তিনি কাশ্মির ভারতের সঙ্গে থাকবে কি-না সে বিষয়টি গণভোটের মাধ্যমে নির্ধারণ করার ওপর জোর দিয়েছেন।

এ সময় তিনি কাশ্মিরিদের ওপর ভারতীয় সেনাবাহিনীর হামলার নিন্দা জানান। ভারত সরকার জম্মু-কাশ্মিরে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করে রেখেছে। এর ফলে সেখানকার জনগণের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

কাশ্মিরের জনগণ সব সময় জাতিসংঘের ইশতেহার অনুযায়ী সমস্যা সমাধানের দাবি জানিয়ে আসছে। ওই ইশতেহারে গণভোটের মাধ্যমে কাশ্মিরি জনগণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের কথা বলা হয়েছে। কিন্তু ভারত সরকার তাতে রাজি হচ্ছে না।

বর্তমানে কাশ্মিরের একাংশ ভারত এবং আরেক অংশ পাকিস্তান নিয়ন্ত্রণ করছে। একইসঙ্গে দুই দেশই পুরো কাশ্মিরের ওপর মালিকানা দাবি করে আসছে।

এসঅাইএস/পিআর

আরও পড়ুন