ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে সমকামে বাড়বে প্রাণঘাতী এইডস

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৮

সমকামিতাকে বৈধতা দিয়ে ভারতের সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ নেতা সুব্রহ্মণ্যম স্বামী। সমকামিতা আইনি বৈধতা পেলে এইডসের মতো প্রাণঘাতী যৌন রোগের প্রকোপ বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

বৃহস্পতিবার দেশটির প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ রায় সমকামিতা বৈধ বলে রায় দেন। বহুল প্রতীক্ষিত এ রায়ের ফলে ভারতে সমকামিতা বৈধতার দাবিতে দীর্ঘ ১৫৭ বছরের আন্দোলনের অবসান হলো।

তবে সুপ্রিম কোর্টের সাত সদস্যের ডিভিশন বেঞ্চে এই রায় খারিজ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।

সমলিঙ্গের প্রেমের ফলে নানা রকম সামাজিক সমস্যা বাড়বে বলে মত প্রকাশ করেছেন তিনি। সুব্রহ্মণ্যম স্বামী বলেন, সমপ্রেম জিনগত বিকৃতি ছাড়া আর কিছুই নয়। সমপ্রেমের ফলে নানা যৌন রোগের প্রাদুর্ভাব দেখা দেবে।

শতাব্দি প্রচীন আইনে ভারতে সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হতো। ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী সমলিঙ্গের সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হলে যাবজ্জীবন থেকে দশ বছর পর্যন্ত জেল অথবা জরিমানা হতে পারে। দেশটির সুপ্রিম কোর্ট এই আইনকে অন্যায্য হিসেবে ঘোষণা দিয়ে বলছে, সমকামিতার অধিকার খর্ব করা অযৌক্তিক এবং অপ্রাসঙ্গিক।

এসঅাইএস/জেআইএম

আরও পড়ুন