ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

তুরস্কে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৯

প্রকাশিত: ০৬:৪১ এএম, ০৮ অক্টোবর ২০১৪

তুরস্কে সরকারবিরোধী বিক্ষোভে মঙ্গলবার কমপক্ষে ৯ জন কুর্দি বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে। আইএস যোদ্ধাদের আগ্রাসন হতে কুর্দি অধ্যুষিত সিরিয়ার শহর কোবানি রক্ষায় আরও ভূমিকা রাখার দাবিতে তুরস্কে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তুরস্কের কুর্দি অধ্যুষিত পূর্ব ও দক্ষিণ প্রদেশে বিক্ষোভকারীরা গাড়িতে আগুন ধরিয়ে ও রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। অন্যদিকে পুলিশ তাদেরকে ছত্রখান করতে টিয়ারসেল ও পানির বোতল ছোড়ে।

দেশটির রাজধানী আঙ্কারা এবং বৃহত্তম নগর ইস্তাম্বুলেও বিদ্রোহ ছড়িয়ে পড়ে। বুধবার গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে দেশটির সরকার জানায়, বিক্ষোভের সময় কমপক্ষে ১০০ জনকে আটক করা হয়েছে। এছাড়া ৮ পুলিশ কর্মকর্তাসহ ৩০ জন আহত হয়েছেন।

দক্ষিণ প্রদেশের সবচেয়ে বড় কুর্দি শহর ডায়ারবাকিরে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে ৫ জন নিহত হয়েছেন। এছাড়া পূর্ব প্রদেশের ভার্তো শহরে একজন, দক্ষিণ প্রদেশের সিরিট শহরে দুইজন ও বাটম্যান শহরে একজন নিহত হয়েছে স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে। এদিকে তুরস্ক সরকার কুর্দি অধ্যুষিত ডায়ারবাকির, সিরিটসহ কয়েকটি স্থানে কারফিউ ঘোষণা করেছে।