ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বন্যা-ভূমিধসে ভিয়েতনামে ১৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৪১ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮

ভিয়েতনামে ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১৪ জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ রয়েছে আরও চারজন। দেশটির উত্তর এবং মধ্যাঞ্চলে গত সপ্তাহ থেকে শুরু হওয়া বন্যায় এ হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে প্রাকৃতিক দুর্যোগ প্রশমন এবং নিয়ন্ত্রণবিষয়ক জাতীয় পরিচালনা কমিটি।

মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, কেন্দ্রের থানহ হোয়া প্রদেশেই নিহত হয়েছে নয়জন এবং নিখোঁজ রয়েছে তিনজন। এদিকে দেশটির উত্তরাঞ্চলীয় আরো পাঁচটি প্রদেশে একজন করে নিহত হয়েছেন। প্রদেশগুলো হলো হোয়া বিনহ, ইয়েন বাই, সোন লা, ল্যাং সোন এবং লাই চাউ। লাই চাউয়ে একজন নিখোঁজ রয়েছেন।

এই বন্যা এবং ভূমিধসে ৩৭৫টি বাড়ি ধসে পড়েছে। এছাড়া ধানসহ অন্য ফসলের ৫ হাজার ৭শ' একর জমির ফসল নষ্ট হয়েছে। প্রায় ৭শ' গবাদি পশু, ৬০ হাজারের মতো পাখি মারা গেছে। মাছ চাষে ব্যবহৃত এক হাজার ৪৬ একর পুকুর ৬২০ মাইল জমির আল এবং প্রায় আট হাজার খাল নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছে ওই কমিটি।

ভিয়েতনাম কৃষি এবং গ্রাম উন্নয়ন মন্ত্রাণালয়ের হিসাব অনুযায়ী, প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে টাইফুন, বন্যা এবং ভূমিধসে চলতি বছরের প্রথম আট মাসে ১৫৩ জন নিহত এবং আহত হয়েছেন ১১৯ জন। আর এই দুর্যোগে দেশটি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩০ কোটি ৪৩ লাখ ডলার।

টিটিএন/এমএস

আরও পড়ুন