ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২৫ বছরে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় জাপানে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:২৮ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮

জাপানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার ঝড়ের প্রভাবে ভূমিধসের ঘটনাও ঘটেছে।

তীব্র ঝড়ো বাতাস ও বৃষ্টিপাতের কারণে লোকজনকে নিরাপদে আশ্রয় নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। ঘূর্ণিঝড় জেবির আঘাতে ঘণ্টায় ২১৬ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে গেছে। ঘূর্ণঝড়ের আঘাতে জাপানের পশ্চিমাঞ্চলে ভূমিধসের ঘটনা ঘটেছে। চলতি গ্রীষ্মের শুরুতে পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকায় রেকর্ড পরিমান বৃষ্টিপাত হয়েছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে লোকজনকে দ্রুত নিরাপদে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। স্থানীয় বাসিন্দাদের সুরক্ষায় সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তিনি প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

ওসাকা এবং কিওয়াটোসহ জাপানের পশ্চিমাঞ্চলের বিভিন্ন এলাকায় ভূমিধস, আকস্মিক বন্যা এবং তীব্র বাতাস, বজ্রপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

১৯৯৩ সালের পর এটাই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের প্রধান রিউটা কুরোরা এএফপিকে বলেন, জেবির আঘাতে ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে তীব্র ঝড়ো বাতাস বয়ে গেছে। এই ঘুর্ণিঝড়কে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে।

ঘূর্ণিঝড় আঘাত হানার পর জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি পশ্চিমাঞ্চলে তার নির্ধারিত সফর বাতিল করেছেন। নিরাপত্তার কারণে প্রাথমিক এবং মাধ্যমিক স্কুল বন্ধ রাখা হয়েছে। বেশ কিছু আন্তর্জাতিক ফ্লাইটসহ প্রায় ৬শ ফ্লাইট বাতিল করা হয়েছে।

টিটিএন/পিআর

আরও পড়ুন