ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারত পাকিস্তানের সেনা নাচলেন একসঙ্গে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৮

অবাক হওয়ার মতোই ঘটনা। হিন্দি গানের তালে কাঁধে কাঁধে মিলিয়ে নেচে যাচ্ছেন চিরবৈরী ভারত-পাকিস্তানের দুই সেনা। সেটিও ভারত কিংবা পাকিস্তানের মাটিতে নয়, সুদূর রাশিয়ায় দেখা গেল এই দুই দেশের সেনার সম্প্রীতি।

রাশিয়ায় সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (এসসিও) সামরিক মহড়ার শেষে আয়োজন হয়েছিল একটি বিনোদনমূলক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত ছিল এসসিও-র অন্তর্ভুক্ত বিভিন্ন দেশের সেনারা। গত বছরে এই অর্গানাইজেশনের সদস্য হওয়া ভারত এবং পাকিস্তানের সেনারাও অংশগ্রহণ করেন। ওই অনুষ্ঠানে বলিউড গানের তালে নাচতে দেখা যায় ভারত এবং পাকিস্তানের দুই সেনাকে। নাচের ভিডিও টুইট করে প্রকাশ্যে আনে দিল্লিতে অবস্থিত রুশ দূতাবাসও।

‘পিসফুল মিশন ২০১৮’ নামে একটি মহড়ার আয়োজন করে রাশিয়ার সেন্ট্রাল মিলিটারি কমিশন। চীন, রাশিয়া, কাজাখস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তানের পাশাপাশি ভারত এবং পাকিস্তানও অংশগ্রহণ করে এই মহড়ায়। সন্ত্রাসবাদ রুখতে এবং দক্ষিণ এশিয়ায় শান্তি বজায়ে এই মহড়ায় যোগ দেয় ৩ হাজার সেনা। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘সন্ত্রাসবাদ রুখতে প্রতিবেশী তথা এসসিও-র নতুন সদস্য ভারত এবং পাকিস্তান অংশগ্রহণ করায় ধন্যবাদ দুই দেশকে। দক্ষিণ এশিয়ায় এই দেশের ভুমিকা গুরুত্বপূর্ণ।” এসিও-র সৌজন্যে দুই দেশের মধ্যে পারস্পারিক সম্পর্ক উন্নতি হবে বলে আশা হুয়া চুনিংয়ের।

এনএফ/জেআইএম

আরও পড়ুন