ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পায়ে হেঁটে নদীর উৎস থেকে মোহনায়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৯ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

দীর্ঘ ১০০৭ কিলোমিটার পথ। কখনও দুর্ভেদ্য জঙ্গল, কখনও পাহাড়। তাও সম্পূর্ণ একা। এ ভাবেই মাত্র ৪৬ দিনে নর্মদা নদীর মোহনা থেকে উৎস পর্যন্ত পাড়ি দিলেন ভারতের বারাসতের হৃদয়পুরের এক যুবক। চন্দন বিশ্বাস নামের ওই যুবকের বয়স ৩৬।

নর্মদা নদীটি মধ্যপ্রদেশের অমরকণ্টক থেকে শুরু হয়ে গুজরাটের খাম্বাত উপসাগরে গিয়ে মিশেছে। বয়ে গেছে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র ও গুজরাটের ওপর দিয়ে। সেই নদীর অববাহিকায় অভিযান করতে গত ১৩ জুলাই গুজরাট থেকে সফর শুরু করেন চন্দন। এর পরে কখনও নদীরপাশের গ্রাম, কখনও জঙ্গল অথবা পাহাড়ি পথে চলতে হয়েছে তাকে। সঙ্গী ও বাহনহীন পথে এ ভাবেই চলেছে তার অভিযান। অবশেষে গত ২৮ আগস্ট অমরকণ্টকের মাই কি বাগিচায় পৌঁছে শেষ হয় তার অভিযান।

হঠাৎ কেন এই অভিযান, জবাবে চন্দন বলেন, ‘গত বছর আমার মা অমরকণ্টক ঘুরে এসে নর্মদা ট্রেকের কথা বলেছিলেন। তখনই এই অভিযানের কথা আমার মাথায় ঢোকে। কোনো ধর্মীয় কারণ নয়, স্থানীয় লোকজন আর তাদের সংস্কৃতিকে জানা এবং অ্যাডভেঞ্চারের নেশা থেকেই এই পথ বেছে নেয়া।’

এরআগে ২০১৭ সালে অরুণাচল থেকে লাদাখ পর্যন্ত সাইকেলে ট্রান্স হিমালয় অভিযান করে নজর কেড়েছিলেন পেশায় সিনেমাটোগ্রাফার ও লেখক চন্দন।

এখন আফ্রিকা অথবা উত্তর আমেরিকায় সাইকেল ট্রেকের ইচ্ছা রয়েছে তার।

এনএফ/এমএস

আরও পড়ুন