ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যোদ্ধাদের একজোট হওয়ার বার্তা বাগদাদির

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২৩ আগস্ট ২০১৮

বাগদাদি জীবিত আছেন? জঙ্গি গোষ্ঠী আইএসের এই শীর্ষ নেতা বেঁচে আছেন কিনা তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েই গেছে। বিশেষ করে আইএসের প্রকাশিত একটি অডিও থেকে সেই সন্দেহ আরও বেড়েছে। সম্প্রতি আবু বকর আল বাগদাদির একটি অডিও টেপ প্রকাশ করেছে আইএস। ৫৫ মিনিটের ওই অডিওতে যোদ্ধাদের একজোট হওয়ার বার্তা দিচ্ছেন বাগদাদি।

আইএসের প্রকাশিত ওই অডিওটা কতটা পুরোনো তা নিয়ে এখনও সন্দেহ রয়ে গেছে। বুধবার আইএস সমর্থিত আল ফারকান ওই অডিওটি প্রকাশ করে। তবে ওই অডিওতে সাম্প্রতিক পরাজয় সত্ত্বেও অনুসারীদের লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন বাগদাদি। এছাড়া সম্প্রতি মধ্যপ্রাচ্য এবং অন্যান্য স্থানে সাম্প্রতিক হামলা এবং তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈরী সম্পর্কের কথাও বলা হয়েছে। তাই ধারণা করা হচ্ছে এই অডিও সাম্প্রতিক সময়ের।

নিজের সমর্থকদের উদ্দেশে বাগদাদি বলেন, তোমাদের আর কোন পথ নেই। যদি তোমরা সম্মানের সঙ্গে বাঁচতে চাও তবে নিজেদের ধর্মে ফিরে এসো এবং শত্রুদের সঙ্গে যুদ্ধ করো। শুধুমাত্র অস্ত্র নিয়েই নয় বরং শরীয়াহ আইন ছাড়া আর আর কিছুই মেনে নিও না। আর এটা প্রতিষ্ঠা করতে প্রয়োজনে জীবন দিতে হবে।

তিনি তার সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন জানানোয় যুক্তরাষ্ট্র, সৌদি আরব এবং আরব আমিরাতকে আক্রমণ করেও কথা বলেছেন। তবে ওই অডিও বার্তার কণ্ঠস্বরটি বাগদাদিরই কিনা, তা যাচাই করা সম্ভব হয়নি।

তিনি তার সমর্থকদের উদ্দেশে বলেন, সব কিছু ঠিক আছে। সিরিয়া এবং ইরাকে তাদের নিয়ন্ত্রিত শহর হারানোর কোন আশঙ্কা নেই বলেও আশ্বস্ত করেন তিনি। ২০১৭ সালের সেপ্টেম্বরে বাগদাদির শেষ একটি বক্তৃতার অডিও প্রকাশিত হয়।

এর আগে আইএসের এই শীর্ষ নেতা আহত হয়েছে মারা গেছেন বলে বেশ কয়েকটি প্রতিবেদনে দাবি করা হলেও তা নিশ্চিত হওয়া যায়নি। বাগদাদির মাথার জন্য আড়াই কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

টিটিএন/পিআর

আরও পড়ুন