ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারত সীমান্তে গোলাবারুদ সরবরাহ জোরদার পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৫০ পিএম, ২৩ আগস্ট ২০১৮

ভারত সীমান্তে গোলাবারুদ সরবরাহ ব্যবস্থা জোরদার করছে পাকিস্তান। ভারতের সীমান্ত নিরাপত্তা বাহিনী বিএসএফের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। খবর পার্স ট্যুডে।

প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্তে মোতায়েন করা পাক বাহিনীর অস্ত্র এবং গোলাবারুদ পেতে যেন কোনো বিলম্ব না হয় সে জন্য রহিম ইয়ার খানে গোলাবারুদ মজুদের দুইটি ঘাঁটি নির্মাণ করা হয়েছে। এলাকাটি ভারতের জয়সালমারের বিপরীত দিকে অবস্থিত। এ ছাড়া ওই এলাকায় হেলিপ্যাডও নির্মাণ করেছে পাকিস্তান। এটি ভারতীয় সীমান্ত থেকে মাত্র ৩৭ কিলোমিটার দূরে অবস্থিত।

এদিকে, ভাওয়ালপুরে গোলাবারুদ মজুদের আরেকটি ঘাঁটি বানিয়েছে পাকিস্তান। ভারতীয় বিমান বাহিনীর হামলা থেকে গোলাবারুদ রক্ষার জন্য অনেক বাঙ্কারও নির্মাণ করেছে পাক বাহিনী। ভারতীয় সীমান্তের প্রায় কাছাকাছি এলাকায় এসব বাঙ্কারে ক্ষেপণাস্ত্র স্থাপন করতে পারবে পাকিস্তান।

ভারতের দাবি, বাঙ্কার থেকে ক্ষেপণাস্ত্র এমনকি যুদ্ধজাহাজ বানাতে চীন পাকিস্তানকে সহায়তা দিয়ে যাচ্ছে। চীন-পাকিস্তান সীমান্তের খুনজেরাব উপত্যকা থেকে রাওয়ালপিন্ডি পর্যন্ত ফাইবার অপটিক ক্যাবল স্থাপন করা হচ্ছে। ৮২০ কিলোমিটার দীর্ঘ ক্যাবল স্থাপন হচ্ছে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসি'র আওতায়। এতে পাক সেনা বাহিনীর যোগাযোগ ব্যবস্থার অনেক উন্নতি ঘটেছে।

টিটিএন/পিআর

আরও পড়ুন