ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শিকাগোর আইন-শৃঙ্খলার এই হাল!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫৩ এএম, ০৭ আগস্ট ২০১৮

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে সপ্তাহজুড়ে বন্দুকের সহিংসতায় ৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। সহিংসতার বিরুদ্ধে যুদ্ধ করতে পুলিশ নাগরিকদের কাছ থেকে আরো সহায়তার আহ্বান জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, শহরে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই ঘটেছে গ্যাং সম্পর্কিত। সোমবার এক বিবৃতিতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এডি জনসন বলেন, আমি এতে ক্লান্ত হয়ে পড়েছি। এই শহরের সবাই এ নিয়ে ক্লান্ত।

বেশিরভাগ গুলির ঘটনা ঘটেছে রোববার। মধ্যরাতে বন্দুক হামলায় প্রায় ৩০ জন গুলিবিদ্ধ হয়েছে। শিকাগোর দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলে সবচেয়ে বেশি হামলার ঘটনা ঘটেছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে এডি জনসন বলেন, পুলিশ এ ধরনের সহিংসতা বন্ধে ভালো নেতৃত্ব দিচ্ছে। তবে এখনও পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি।

তিনি বলেন, শহরের অবস্থা বেশি খারাপ নয়। তবে যারা সহিংসতার ঘটনা ঘটাচ্ছে তাদের চিহ্নিত করার বিষয়ে কমিউনিটির সদস্যদের ওপর জোর দিয়েছেন তিনি।

তিনি বলেন, অবশ্যই সিপিডি (শিকাগো পুলিশ ডিপার্টমেন্ট) আরও বেশি ভালো কিছু করতে পারে। কিন্তু দিন শেষে সিপিডির কোন সদস্যই এসব ঘটনার কারণে রাতে ঘুমাতে পারেন না। তারা এসব ঘটনা নিয়ে সকালে ঘুম থেকে উঠতেও চান না।

অনেকেই জানেন যে কারা এসব করছে। তারা আমাকে দায়ী করছে, মেয়রকে দায়ী করছে, সিটি কাউন্সিলকে দায়ী করছে। কিন্তু আমরা শুনিনি যে কেউ রাস্তায় কারো হাতের ট্রিগার বন্ধ করার বিষয়ে কথা বলছে।

মেয়র রাহম এমানুয়েলের কথা টেনে জনসন সাধারণ নাগরিকদের সহিংসতার বিষয়ে কিছু জানলে তা পুলিশকে জানানোর আহ্বান জানান। যারা এই শহরকে ভালোবাসেন এবং এটাকে নিজের বাড়ি বলে মনে করেন তাদের বেশ কিছু দায়িত্ব আছে বলেও উল্লেখ করেন তিনি।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন