ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আবারও মহাকাশে যাচ্ছেন সুনীতা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৮ এএম, ০৫ আগস্ট ২০১৮

আবারও মহাকাশে পারি জমাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক সুনীতা উইলিয়ামস। ২০১৯ সালের শুরু দিকে মহাকাশে দুটি যান পাঠাবে নাসা। সেখানে নয় মহাকাশচারীর সঙ্গে থাকবেন তিনি।

নাসা এক বিবৃতিতে জানিয়েছে, ২০১১ সালের পর মার্কিন মহাকাশচারীদের নিয়ে আমেরিকার মাটি থেকে নিজস্ব মহাকাশযান পাঠানো হবে। মহাকাশযান দুটি হলো ‘বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার’ ও ‘স্পেসএক্স ড্রাগনক্যাপসুলস।’

অভিযানে মহাকাশচারী থাকবেন মোট নয়জন। তাদেরই একজন সুনীতা। এর আগেও মহাকাশে ৩২১ দিন কাটিয়েছেন তিনি। সুনীতার সঙ্গে থাকছেন জোস ক্যাসাডা। সাবেক মহাকাশচারী ক্রিস্টোফার ফার্গুসনও থাকছেন তাদের সঙ্গে।

নাসা জানিয়েছে, ৫২ বছর বয়সী সুনীতা থাকছেন ‘বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনারে’। অ্যাটলাস ৫ রকেটে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ারফোর্স স্টেশন থেকে পাঠানো হবে এটিকে।

২০১১ সালে মহাকাশে সর্বশেষ নিজস্ব যান পাঠিয়েছিল নাসা। এরপর গত সাত বছর রুশ মহাকাশযান সয়ুজে চেপে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে পারি দিয়েছেন মার্কিন মহাকাশচারীরা।

‘স্পেসএক্স ড্রাগনক্যাপসুলসে’ থাকছেন রবার্ট বেনকেন ও ডগলাস হার্লে। স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে কেনেডি স্পেস সেন্টার থেকে পাঠানো হবে এটিকে।

বিএ/এমএস

আরও পড়ুন