ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

লোহিত সাগর দিয়ে পুনরায় তেল রফতানি করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:০৪ পিএম, ০৪ আগস্ট ২০১৮

বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশ সৌদি আরব লোহিত সাগরের কৌশলগত গুরুত্বপূর্ণ বাব এল মান্দেব প্রণালী ব্যবহার করে পুনরায় তেল রফতানি শুরু করেছে। শনিবার সৌদির সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত ২৫ জুলাই ওই প্রণালীতে সৌদি আরবের দুটি তেল ট্যাংকারে হামলা চালায় ইয়েমেনে ইরানের মিত্র হুথি বিদ্রোহীরা। এ ঘটনার পর বাব এল মান্দেব প্রণালী দিয়ে সাময়িকভাবে তেল রফতানি বন্ধ করে দেয় দেশটির সরকার।

এসপিএ বলছে, দেশটির জ্বালানি মন্ত্রী খালিদ আল-ফালিহ বলেছেন, জোটভুক্ত দেশগুলোর তেলবাহী জাহাজ রক্ষায় জোটের নেতৃবৃন্দের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পর বাব এল মান্দেব প্রণালী দিয়ে পুনরায় তেল রফতানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শনিবার থেকে তেল পরিবহন কার্যক্রম শুরুর তথ্য জানানো হয়েছে।

ইয়েমেনে লোহিত সাগরের দক্ষিণ অংশে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট তিন বছর ধরে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে।

লোহিত সাগরের বাব এল মান্দেব প্রণালীকে তেল রফতানির জন্য বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুট হিসেবে ধরা হয়। তেলবাহী ট্যাংকারগুলো মধ্যপ্রাচ্য থেকে সুয়েজ খাল হয়ে ইয়েমেনের উপকূল ঘেঁষে ইউরোপে চলাচল করে।

২০ কিলোমিটার প্রশস্ত বাব এল মান্দেব প্রণালী হলো সেই স্থান যেখানে আরব সাগরের আদিন উপসাগর এবং লোহিত সাগর মিলিত হয়েছে। আর সেখান থেকে শত শত জাহাজকে খুব সহজেই লক্ষ্যবস্তুতে পরিণত করা সম্ভব।

ইয়েমেনে ২০১৫ সালের গৃহযুদ্ধে হস্তক্ষেপ এবং দেশটির নির্বাসিত প্রেসিডেন্ট আব্দে রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতায় বসাতে সৌদি জোট কাজ করছে। তবে সৌদি আরবের অভিযোগ, হুথি বিদ্রোহীদের কাছে অস্ত্র সরবরাহ করছে তাদের আঞ্চলিক প্রতিপক্ষ ইরান। কিন্তু তেহরান এবং হুথি উভয়ই এ অভিযোগ অস্বীকার করে আসছে।

সূত্র : রয়টার্স।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন