ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট নানগাগওয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:২৮ পিএম, ০৩ আগস্ট ২০১৮

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন এমারসন নানগাগওয়া। নির্বাচনের কয়েকদিন পেরিয়ে যাওয়ার পর বৃহস্পতিবার দেশটির সাবেক এই গোয়েন্দা প্রধান বিজয়ী হয়েছেন বলে ঘোষণা করা হয়। গত নভেম্বরে একটি অভ্যুত্থানে রবার্ট মুগাবের অপসারণের পর তিনি দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন।

সেনাবাহিনীর বিরোধী বিক্ষোভ দমন অভিযানে ছয়জনের মৃত্যুর মধ্য দিয়ে নির্বাচনে জয়ী হলেন নানগাগওয়া। দু'দিনের অভিযোগ পাল্টা অভিযোগ শেষে দেশটির নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফল অনুযায়ী ৭৫ বয়সী নানগাগওয়া ২০ লাখ ৪৬ হাজার ভোট বেশ সহজভাবেই নির্বাচনে জয় পেলেন। অপরদিকে বিরোধী দলীয় নেতা নেলসন চামিসা পেয়েছেন ২০ লাখ ১৫ হাজার ভোট।

সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা থেকে ৯৪ বছর বয়সী রবার্ট মুগাবের অপসারণের পর অপেক্ষাকৃত স্বাচ্ছন্দ্যভাবেই এই নির্বাচন হলো। কিন্তু অভ্যুত্থানের পরে জিম্বাবুয়ের সমাজে গভীর ফাটল ধরেছে এবং নিরাপত্তা বাহিনীর সহজাত স্বৈরাচারবৃত্তির প্রকাশ ঘটে।

বুধবার সেনাবাহিনীকে বিক্ষোভকারীদের দমন কদে অস্ত্রধারী যানবাহন ও সামরিক হেলিকপ্টারে সজ্জিত করে পাঠানো হয়। এছাড়াও বিরোধী দল এবং তাদের সমর্থকরা নানগাগওয়ার জানু-পিএফ দলের বিরুদ্ধে পাতানো নির্বাচনের অভিযোগ তুলেছে।

টিটিএন/এমএস

আরও পড়ুন