ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হাসপাতালে নওয়াজের ওয়ার্ডকেই জেল ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫৬ এএম, ৩১ জুলাই ২০১৮

পাকিস্তানের ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ গুরুতর অসুস্থ। তাকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগার থেকে ইসলামাবাদের পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (পিআইএমএস) নেয়া হয়েছে।

এদিকে হাসপাতালে নওয়াজ শরিফের ওয়ার্ডকেই সাব-জেল হিসেবে ঘোষণা করা হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক ‘দ্য ডন’। তবে ওই খবরে সরকারের পক্ষে থেকে কোনো বক্তব্য নেয়া হয়নি।

‘ডন’ দাবি করেছে, রোববার ইসলামাবাদের প্রধান কমিশনারের দফতর এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুর্নীতি মামলায় অভিযুক্ত নওয়াজ শরিফকে হাসপাতালের কার্ডিয়াক সেন্টারের যে প্রাইভেট ওয়ার্ডে রাখা হয়েছে, সেটি সাব-জেল হিসেবে বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ প্রশাসন। নওয়াজ শরিফ যতদিন ওই ওয়ার্ডে থাকবেন, ততদিন পর্যন্ত সাব-জেল হিসেবে গণ্য করা হবে। ইসলামাবাদ পুলিশ অভিযুক্ত প্রাক্তন প্রধানমন্ত্রীর ওয়ার্ডের নিরাপত্তার দায়িত্বে থাকবে।

গত সপ্তাহে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে অসুস্থ হয়ে পড়েন নওয়াজ শরিফ। জেলেই তাকে পরীক্ষা করেন পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের কার্ডিওলজি বিভাগের প্রধান নইম মালিক। তিনি জানান, পরীক্ষায় নওয়াজ শরিফের রক্তে জমাট অংশ ধরা পড়েছে। যা খুবই উদ্বেগের। তাই প্রাক্তন প্রধানমন্ত্রীকে হাসপাতালে স্থানান্তরের পরামর্শ দেন তিনি। রোববার তাকে হাসপাতালের কার্ডিয়াক বিভাগে নেয়া হয়। আপাতত তার অবস্থা স্থিতিশীল বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে।

দুর্নীতির দায়ে দণ্ডপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ গত ১৩ জুলাই লন্ডন থেকে লাহোরে ফেরেন। পরে তাদের গ্রেফতার করে দেশটির পুলিশ।

দণ্ডপ্রাপ্ত সাবেক এই প্রধানমন্ত্রীকে দেশটির সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণা করায় ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনে অংশ নিতে পারেননি। দুর্নীতির মাধ্যমে অর্থ হাতিয়ে লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ি কেনার দায়ে পাকিস্তানের একটি আদালত নওয়াজকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের কারাদণ্ড দেন।

পাশাপাশি তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। পানামা পেপারর্স কেলেঙ্কারিতে অবৈধ সম্পত্তির মালিকানার দায়ে আরো দুটি মামলা চলমান রয়েছে নওয়াজ শরিফের বিরুদ্ধে।

এমবিআর/জেআইএম

আরও পড়ুন