ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হাই অ্যালার্ট জারি, আতঙ্কে অাসামের বাংলাদেশিরা

মনিকা সাহা | প্রকাশিত: ০৯:৫৪ এএম, ৩১ জুলাই ২০১৮

ভারতের অাসামে নাগরিকত্বের চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ হয়েছে। ওই তালিকা থেকে বাদ পড়েছে ৪০ লাখ মানুষের নাম। ফলে রাজ্যে বেড়েছে অনুপ্রবেশের আশঙ্কা। তাই কার্যত সিল করে দেওয়া হয়েছে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলা সংলগ্ন আসাম সীমান্ত। বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও।

আলিপুরদুয়ার ও কোচবিহার জেলা সংলগ্ন সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। অাসাম থেকে রাজ্যে অবৈধ অনুপ্রবেশ যাতে না ঘটে সেদিকে নজর রাখছে রাজ্য পুলিশ ও গোয়েন্দাবাহিনী। সীমান্তবর্তী এলাকায় মোতায়েন করা হয়েছে সাদা পোশাকের পুলিশ।

শিলিগুড়ি সেনা ছাউনি থেকে কেন্দ্রীয় বাহিনীর সদস্যও মোতায়েন করা হয়েছে। নাগরিকত্বের চূড়ান্ত তালিকা প্রকাশ নিয়ে আতঙ্কে ছিলেন অাসামের বাংলাদেশিরা। সেই আতঙ্কই সত্যি হলো। কেন্দ্রীয় সেনাবাহিনীর সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্য জুড়ে অভিযান চালিয়ে মোট ৫২ জন বাংলাদেশিকে তালিকাভুক্ত করেছে অাসাম সরকার। ওই ৫২ বাংলাদেশিকে ‘কনভিকটেড ফরেনার’-এর তালিকায় ফেলা হয়েছে।

অর্থাৎ এই ৫২ জনের কেউই ভারতীয় নাগরিক হওয়ার প্রমাণপত্র দেখাতে পারেননি। তাদের বিরুদ্ধে বেআইনি ভাবে ভারতে থাকার মামলা দায়ের হয়েছে। সেনা ক্যাম্পে আটক করে ৫২ জনকেই পাঠিয়ে দেওয়া হয় বাংলাদেশে। অাসাম-মেঘালয়-বাংলাদেশ সীমান্তের মাঝখানে সেনা ছাউনি থেকেই ৫২ বাংলাদেশিকে ফিরিয়ে দেয়া হয়।

আলিপুরদুয়ারের জেলা প্রশাসক নিখিল নির্মল বলেন, যে কোনও সময় পরিস্থিতি খারাপ হতে পারে। সেই আশঙ্কায় বর্ডার এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। গাড়ির যাত্রীদের নথিপত্র খুঁটিয়ে দেখে তবেই রাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন