ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্পের অনুরোধেই তুর্কি নারীকে মুক্তি দিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০২ এএম, ২৯ জুলাই ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধেই এক তুর্কি নারীকে মুক্তি দিয়েছে ইসরায়েল। এক ইসরায়েলি কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। হামাসের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ওই নারীকে আটক করা হয়।

এর আগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে দাবি করেছিল যে, সম্প্রতি তুরস্কে আটক এক মার্কিন নাগরিককে মুক্তির অনুরোধ ব্যর্থ হয়। পরে ওই নাগরিককে তুরস্ক থেকে মুক্তির বিনিময়ে এক তুর্কি নারীকে মুক্তি দেয়া হয়েছে।

গত মাসে পর্যটক হিসেবে ইসরায়েলে গিয়ে আটক হন এবরু ওজকান। গত ৮ জুলাই তাকে ফিলিস্তিনি সংগঠন হামাসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করে আদালত। ওজকানের আইনজীবী এই অভিযোগ অস্বীকার করেছেন। তাকে গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ হয় তুরস্ক। গ্রেফতারের এক সপ্তাহ পরই মুক্তি পেলেন তিনি।

ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে, গত ১৪ জুলাই ওজকানকে মুক্তি দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিজামিন নেতানিয়াহুকে ফোনে অনুরোধ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তুরস্কে আটক মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রিউ ব্রুনসনকে মুক্তি বিনিময়ে এই অনুরোধ করা হয়। ২১ মাস ধরে তুর্কি কারাগারে রয়েছেন ব্রুনসন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরায়েলি কর্মকর্তা বলেন, আমি এটা নিশ্চিত করে বলতে পারি যে, প্রেসিডেন্ট ট্রাম্প এ ধরনের অনুরোধ করেছেন। তবে জেরুজালেমে অবস্থিত মার্কিন দূতাবাসের তরফ থেকে এ বিষয়ে কোন মন্তব্য করা হয়নি।

টিটিএন/এমএস

আরও পড়ুন