ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিশ্ব এইডস সম্মেলনের শেষ দিনে যোগ দিয়েছেন বিল ক্লিনটন

মহিউদ্দিন সরকার | আমস্টারডাম, নেদারল্যান্ডস থেকে  | প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৭ জুলাই ২০১৮

২২তম আন্তর্জাতিক এইডস সম্মেলন শেষ হয়েছে। সোমবার থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী ওই সম্মেলন নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত হয়েছে। এইডস সম্মেলনের শেষ দিনের অনুষ্ঠানে যোগ দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। এর আগে মঙ্গলবার ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারি এবং প্রখ্যাত ব্রিটিশ গায়ক ও এইডস কর্মী এলটন জনও ওই সম্মেলনে যোগ দেন।

চলতি বছর আন্তর্জাতিক এই সম্মেলনের মূল উপপাদ্য ছিল ‘ব্রেকিং ব্যারিয়ার্স, বিল্ডিং ব্রিজেস।’ এইচআইভি এবং এইডস আক্রান্তদের পাশে কার্যকরভাবে দাঁড়ানোর ওপর গুরুত্বারোপ করে এবারের সম্মেলন শুরু হয়।

আমস্টারডামে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিইএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিইয়েসাস উপস্থিত ছিলেন। এইচআইভি নিয়ে বিশ্বজুড়ে কাজ করছে এমন অংশীদার ও প্রতিনিধিদের সঙ্গে বেশ কয়েকটি ইভেন্টে অংশ নেন তিনি।

aids-2

পাঁচ দিনের আয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কয়েকটি কর্মশালা আয়োজনের পাশাপাশি বিভিন্ন ধরনের ইভেন্ট ও বেশ কিছু নতুন প্রকাশনা উন্মুক্ত করা হয়। এর মধ্যে এইচআইভি আক্রান্তদের চিকিৎসা, এইচআইভি পরীক্ষা, এইচআইভি এড়ানোর কৌশল, ওষুধ ও এইচআইভি-সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য প্রকাশ করেছে ডব্লিইএইচও।

এবারের সম্মেলনে সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতের পাশাপাশি ইউরোপের পূর্বাঞ্চল ও মধ্য এশিয়ায় এইচআইভির প্রকোপ ও আক্রান্তদের কাছে পৌঁছানোর ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

টিটিএন/পিআর

আরও পড়ুন