ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রকেট উৎক্ষেপণ কেন্দ্র ভাঙতে শুরু করেছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৩৪ পিএম, ২৪ জুলাই ২০১৮

রকেট উৎক্ষেপণ কেন্দ্র ভাঙতে শুরু করেছে উত্তর কোরিয়া। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ওই উৎক্ষেপণ কেন্দ্রটি অবস্থিত।

স্যাটেলাইট থেকে পাঠানো ছবি বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষক সংস্থা থার্টি এইট নর্থ জানিয়েছে, সোহায়ে উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংসের কাজ শুরু করেছে উত্তর কোরিয়া।

গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রকরণের প্রতিশ্রুতি দিয়েছিল। সেই প্রতিশ্রুতি রক্ষা করতেই রকেট উৎক্ষেপণ কেন্দ্রটি ভাঙা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, কিম জং উন একটি ইঞ্জিন পরীক্ষা কেন্দ্র ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে স্পষ্টভাবে বলা হয়নি যে কোনটা ধ্বংস করা হবে।

N-Korea

সোহায়ে উৎক্ষেপণ কেন্দ্রটিকে উপগ্রহ উৎক্ষেপণের কাজে ব্যবহার করত পিয়ংইয়ং। তবে মার্কিন কর্মকর্তারা সন্দেহ করেন যে, এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষায়ও ব্যবহৃত হতো।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত হওয়া গত মাসের ঐতিহাসিক বৈঠকে কোরীয় দ্বীপকে পুরোপুরি পরমাণু নিরস্ত্রিকরণের জন্য একত্রে কাজ করতে একটি চুক্তিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং কিম। তবে ওই চুক্তিটি নিয়ে যথেষ্ঠ বিতর্ক ছিল। কারণ কবে, কখন পিয়ংইয়ং পরমাণু নিরস্ত্রিকরণে কাজ শুরু করবে সে বিষয়ে বিস্তারিত তথ্যের অভাব ছিল।

সোমবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের অগ্রগতিতে তিনি বেশ খুশি। তিনি বলেন, গত কয়েক মাসে পিয়ংইয়ং কোনো রকেট বা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়নি।

গত সপ্তাহেই উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধে কোনো সময়সীমা নেই এবং এজন্য তাড়াহুড়ার দরকার নেই বলেও মন্তব্য করেছিলেন ট্রাম্প। তবে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের ধারণা, পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বা রকেট উৎক্ষেপণ কেন্দ্র ভেঙে ফেললেও গোপনে অস্ত্র কর্মসূচি অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন