ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিশ্বকাপ জয়ের আনন্দ-উল্লাস থেকে সহিংসতা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১৬ জুলাই ২০১৮

বিশ্বকাপ জয়ের আনন্দ-উল্লাস প্রকাশ করতে গিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে সহিংসতায় জড়িয়ে পড়েছে ফরাসিরা। রোববার চ্যাম্প এলিসি অ্যাভিনিউয়ে হাজার হাজার সমর্থক আনন্দ-উৎসবে যোগ দেন। তবে এই আনন্দ উৎসবে যোগ দেয়া বেশ কিছু তরুণ সেখানে বিভিন্ন দোকান-পাটে ঢুকে লুটপাট করেছে।

বিশ্বকাপ জয়ের বুনো উল্লাস প্রকাশ করতে গিয়ে প্রাণ গেছে দুই ফরাসির। দেশটির এক ফুটবল ভক্ত কান্নাজড়িত কণ্ঠে বার্তাসংস্থা এএফপিকে বলেন, প্রায় ৩০ জনের একদল যুবক স্কি মাস্ক পড়ে পাবলিসিস ড্রাগস্টোর নামের একটি দোকানে হানা দেয়।

পরে তারা সেখান থেকে মদের বোতল, শ্যাম্পেইন নিয়ে পালিয়ে যায়। এ সময় বেশ কয়েকজনকে মদের বোতল ও শ্যাম্পেইনের সঙ্গে হাস্যোজ্জ্বল ভঙ্গিতে ছবি তুলতে দেখা যায়।

এ ঘটনার পর পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে। পরে ওই তরুণা পুলিশের দিকে পাল্টা ঢিল ছুঁড়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। ফরাসি ফুটবল দলের জার্সি পরিহিত ওই ভক্ত বলেন, এটাকে আনন্দ উদযাপন বলে না।

france-fan-1

চ্যাম্প এলিসি অ্যাভিনিউ ছাড়াও ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর লিওনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ভক্তরা। খোলা আকাশের নিচে বড় পর্দায় খেলা দেখার সময় পাশে রাখা পুলিশের গাড়ির ওপরে উঠে শতাধিক উন্মত্ত ফরাসি। এ সময় পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করলে এই ভক্তরা সেখানে পাল্টা ঢিল ছুঁড়ে ও আগুন জ্বালিয়ে টিয়ারগ্যাস থেকে বাঁচার চেষ্টা করে। তবে এসব ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি।

আনন্দ-উল্লাস প্রকাশ করতে গিয়ে ফ্রোয়ার্দ শহরে তিন বছর বয়সী এক ছেলে ও ছয় বছরের দুই শিশুর ওপর মোটরসাইকেল চালিয়ে দিয়েছে এক যুবক। এতে ওই তিন শিশু গুরুতর আহত হয়েছেন। কর্তৃপক্ষ বলছে, মোটরসাইকেলের চালক ঘটনাস্থল থেকে পালিয়ে গেছে।

দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর অ্যানেসির পুলিশ বলছে, ক্রোয়েশিয়ার সঙ্গে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে রেফারি যখন শেষ মুহূর্তের বাঁশি বাজান; তখন আনন্দে-আত্মহারা হয়ে ৫০ বছর বয়সী এক ফরাসি ভক্ত একটি জলাশয়ে লাফিয়ে পড়েন। এতে গলায় গুরুতর জখম হয়ে মারা যান তিনি।

france-fan-2

অন্যদিকে, ফ্রান্সের উত্তরাঞ্চলের সেইন্ট-ফেলিক্স শহরে বিশ্বকাপ জয়ের আনন্দে রাস্তায় গাড়ি চালিয়ে যাওয়ার সময় গাছের সঙ্গে ধাক্কা লেগে মারা গেছেন এক ভক্ত।

বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব ফ্রান্সের ঝুলিতে যাওয়ার সঙ্গে সঙ্গে লাখ লাখ ফরাসি দেশটির রাস্তায় নেমে আসেন রোববার রাতে। এসময় তাদের সবার হাতে ফ্রান্সের পতাকা, গায়ে জার্সি দেখা যায়। প্যারিসে দেখা যায় আঁতশবাজির ঝলকানি।

বিশ্বকাপ জয়ের আনন্দ উৎসবকে কেন্দ্র করে প্যারিসে অতিরিক্ত চার হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। চ্যাম্প এলিসি অ্যাভিনিউয়ের আশপাশের এলাকায় যানবাহন চলাচলে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

এসআইএস/পিআর

আরও পড়ুন