ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মুক্তিযুদ্ধে নিহত ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা

প্রকাশিত: ০৪:৫১ এএম, ০২ অক্টোবর ২০১৪

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিহত ভারতীয় সেনাদের স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করল ভারতীয় সেনাবাহিনী। পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বাংলাদেশ সীমান্ত লাগোয়া হিলির ফুটবল ময়দানের শহীদবেদিতে ভারতীয় সেনাবাহিনীর এইট গার্ড ব্যাটালিয়নের পক্ষ থেকে বুধবার এ শ্রদ্ধা জানানো হয়।

নিহত সৈনিকদের শ্রদ্ধা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- এইট গার্ডের সুবেদার রাজবীর সিং যাদব, বিএসএফের ৯৬ ব্যাটালিয়নের কোম্পানি কমান্ডার সংগ্রাম সিং বিসওয়ালসহ অন্য জওয়ানরা।

সেনাবাহিনী সূত্রে জানা গেছে, পাকিস্তানের হানাদারদের কাছ থেকে বাংলাদেশকে মুক্ত করার যুদ্ধে প্রায় ৪৫০ জন ভারতীয় সেনা পাকিস্তানী বাহিনীর গুলিতে নিহত হয়েছিলেন। জখম হয়েছিলেন ১৪৩ জন। এর মধ্যে এইট গার্ডের ৬৮ জন সেনা নিহত হয়েছিলেন।

এইট গার্ড এক প্রেস বিবৃতির মাধ্যমে জানিয়েছে, ১৯৬৩ সালের ১ অক্টোবর রাজস্থানের কোটা এলাকায় প্রথম এই ব্যাটালিয়নের জন্ম। হিলিতে ১৯৭১ সালের যুদ্ধে শুধুমাত্র এইট গার্ডেরই চারজন অফিসার, দু’জন জুনিয়র কমিশনড অফিসার এবং অন্যান্য পদের ৬২ জন জওয়ান প্রাণ দেন। শহীদদের সকলের অন্ত্যেষ্টিক্রিয়া হিলির ওই স্কুলমাঠেই করা হয়েছিল। তাদের স্মরণে সেনাবাহিনীর পক্ষ থেকে স্কুলমাঠে শহীদবেদিও তৈরি করা হয়।

এইট গার্ডের সুবেদার রাজবীর সিং যাদব জানান, হিলির শহীদদের স্মরণে উত্তরপ্রদেশের সাহাজাপুর এলাকায় নির্মিত স্মারকস্তম্ভেই এতদিন হিলি দিবস পালন করা হচ্ছিল। প্রতিবছর ১২ ডিসেম্বর সেনাবাহিনীর মাউন্টেন ব্রিগেড হিলি ময়দানে শ্রদ্ধার্ঘ্য অনুষ্ঠানের আয়োজন করে আসছিল। হিলিতে আলাদা শহীদবেদি থাকলেও তা বাংলাদেশে অবস্থিত বলেই তারা জানতেন। পরে দক্ষিণ দিনাজপুরের হিলির এই শহীদবেদির কথা জানতে পেরে ২০১৩ সাল থেকে ১ অক্টোবর গার্ডের তরফ থেকে পুষ্পস্তবক দিয়ে নিহত সৈনিকদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হচ্ছে৷