ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ওয়াশিংটনে ৬০০ বিক্ষোভকারী আটক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২৯ জুন ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসীদের বিষয়ে জিরো টলারেন্স নীতির বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেয়াদের মধ্যে ৬শ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশই নারী। বৃহস্পতিবারের ওই বিক্ষোভের সময় ওয়াশিংটনে সিনেট ভবন দখল করে নেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভে অংশ নেন বেশিরভাগ নারী প্রতিবাদকারী এবং তারা সবাই সাদা পোশাক পরেছিলেন। পুলিশের আটক হুমকি উপেক্ষা করেই তারা সিনেট ভবনে বিক্ষোভ অব্যাহত রাখেন।

বিক্ষোভকারীরা সিনেট ভবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ দখলে নিয়ে নেন। এ সময় তারা অভিবাসীদেরকে আমেরিকায় স্বাগত জানানোর দাবিতে স্লোগান দিতে থাকেন। পুলিশের সতর্কতা উপেক্ষা করে বিক্ষোভ চালিয়ে যেতে থাকলে বিক্ষোভকারীদের আটক করা হয়।

বিক্ষোভের সময় সিনেট স্টাফরা দোতলার মেঝেতে দাঁড়িয়ে বিক্ষুব্ধ জনতাকে দেখতে থাকেন। কিছুক্ষণ পর ডেমোক্র্যাট দলের সিনেটর ম্যাজি হিরোনো, ক্রিস্টেন গিলিব্রান্ড, জেফ মার্কলি ও প্রমিলা জয়পাল নিচে নেমে আসেন এবং বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন। এসব সিনেটর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী নীতির চরম সমালোচক।

প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এবং আমেরিকা থেকে বহু দেশের অভিবাসীদেরকে বের করে দিতে চান। এছাড়া, মেক্সিকো থেকে অভিবাসীদের প্রবেশ ঠেকাতে সীমান্ত জুড়ে দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের জিরো টলারেন্স নীতির কারণে বহু শিশু তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। অনেক শিশুই জানে না তাদের বাবা-মা কোথায়। জিরো টলারেন্স নীতির বিপক্ষে অবস্থান নিয়েছেন বহু মানুষ। তারা এই নীতির তীব্র নিন্দা জানিয়েছেন।

টিটিএন/পিআর

আরও পড়ুন