ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৪৮ মাসে ৫২ দেশ সফর মোদির, ব্যয় ৩৫৫ কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৮ জুন ২০১৮

প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার চার বছরে ৫২টি দেশে ৪১ বার সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এজন্য মোট খরচ হয়েছে প্রায় ৩৫৫ কোটি টাকা। ৪৮ মাসের প্রধানমন্ত্রিত্বে ১৬৫ দিন দেশের বাইরে ছিলেন তিনি।

তথ্য অধিকার আইনে (আরটিআই) দেশটির সমাজকর্মী ভীমাপ্পা গাড়াড় প্রধানমন্ত্রীর দফতরে মোদির বিদেশ সফরের যাবতীয় তথ্য চেয়ে আবেদন করেছিলেন। তার ওই আবেদনের পর বিস্তারিত তথ্য প্রকাশ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

এতে দেখা যায়, চার বছরে ৫২টি দেশে ৪১ বার রাষ্ট্রীয় সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসব সফরের মধ্যে সবচেয়ে বেশি খরচ হয় মোদির ৯ দিনব্যাপি ফ্রান্স, জার্মানি এবং কানাডার ত্রিদেশীয় সফরে। ২০১৫ সালের ৯ থেকে ১৫ এপ্রিলের ওই সফরে খরচ হয়েছিল ৩১ কোটি ২৫ লাখ ৭৮ হাজার টাকা।

অন্যদিকে, সবচেয়ে খরচ হয়েছিল ২০১৪ সালের ১৫ ও ১৬ জুন ভূটান সফরে। সেসময় ব্যয় হয়েছিল ২ কোটি ৪৫ লাখ ২৭ হাজার ৪৬৫ টাকা। প্রধানমন্ত্রী হয়েই প্রথমবারের মতো ভূটান সফরে যান মোদি।

ভারতীয় একটি সংবাদমাধ্যমকে গাড়াড় বলেন, কয়েকদিন আগে তিনি খবরে পড়ছিলেন, প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে কয়েকটি জায়গায় কটাক্ষ হয়েছে। এ ঘটনার পরই তার কৌতুহল হয় মোদির বিদেশ সফরে কত ব্যয় হয়েছে সেসম্পর্কে জানার জন্য।

সেই আগ্রহের জায়গা থেকে তিনি আরটিআই'র আওতায় প্রধানমন্ত্রীর দফতরে চিঠি দিয়ে মোদির বিদেশ সফরের তথ্য জানতে চান। এর আগে কর্নাটকের মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের ব্যয় নিয়েও আবেদন করেছিলেন গাড়াড়।

দেশের ভেতরে বিভিন্ন রাজ্যে মোদির সফরের ব্যয় সম্পর্কেও ওই আবেদনে জানতে চেয়েছিলেন তিনি। কিন্তু প্রধানমন্ত্রীর দফতর থেকে মোদির অভ্যন্তরীণ সফর ও ব্যয় সম্পর্কে কোনো তথ্য দেয়া হয়নি।

এসআইএস/পিআর

আরও পড়ুন