ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদিতে আরও এক নারী অধিকারকর্মী আটক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৩ এএম, ২৮ জুন ২০১৮

সৌদি আরবে আরও এক নারী অধিকারকর্মীকে আটক করা হয়েছে। হাতুন আল ফাসি নামের ওই নারী অধিকারকর্মী একজন লেখকও। একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, দেশজুড়ে অধিকারকর্মীদের বিরুদ্ধে একটি অভিযানের অংশ হিসেবে হাতুন আল ফাসিকেও আটক করা হয়েছে।

ব্রিটেনভিত্তিক একটি মানবাধিকার সংগঠন আল ফাসির গ্রেফতারের বিষয়টি আল জাজিরাকে নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে সৌদির নারীদের অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছেন আল ফাসি। একজন জ্ঞানী হিসেবে নারীদের ইতিহাস এবং রাজনীতিতে তার কাজ যথেষ্ঠ গুরুত্ব রেখেছে।

সৌদি আরবে যখন নারীরা গাড়ি চালানোর অনুমতি পাননি সে সময় অল্প কয়েকজন নারী নিষেধাজ্ঞা না মেনেই প্রথমবারের মতো গাড়ি চালানো শুরু করেন। তাদের মধ্যে আল ফাসি একজন। গত মাসেই সৌদি কর্তৃপক্ষ এক ঘোষণায় জানায় যে, বেশ কয়েকজন নারী অধিকারকর্মীর সঙ্গে বিদেশি শক্তির সম্পর্ক রয়েছে এবং বিদেশি শত্রুদের আর্থিক সহায়তা দিচ্ছে তারা। এই ঘটনাকে কেন্দ্র করেই সন্দেহভাজন অধিকারকর্মীদের আটক করা হয়।

একই সঙ্গে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, গ্রেফতার হওয়া সন্দেহভাজন নারী অধিকারকর্মীরা রাষ্ট্রদোহী এবং বিভিন্ন দূতাবাসের প্রতিনিধি।

এ পর্যন্ত ১৭ জন অধিকার কর্মীকে আটক করেছে সৌদি। এদের মধ্যে পাঁচজনই নারী। আটকের পর আটজনকে সাময়িক সময়ের জন্য মুক্তি দেয়া হয়েছে।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন