ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পারমাণবিক স্থাপনার উন্নয়ন কাজের গতি বাড়িয়েছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:১৪ পিএম, ২৭ জুন ২০১৮

কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দিলেও পারমাণবিক স্থাপনার উন্নয়ন কাজের গতি বৃদ্ধি করেছে উত্তর কোরিয়া। স্যাটেলাইটের মাধ্যমে উত্তর কোরিয়ার পারমাণবিক স্থাপনার উন্নয়ন কাজের ছবি সংগ্রহের পর মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা গ্রুপ ‘থার্টি এইট নর্থ’ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার ইয়ংবিয়ুন পরমাণু গবেষণা কেন্দ্রে অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রয়েছে।

থার্টি এইট নর্থ গ্রুপ বলছে, ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রে ওয়াটার কুলিং ব্যবস্থার আধুনিকায়ন এবং একটি কুলিং ওয়াটার রিজার্ভার নির্মাণের কাজ শেষ হয়েছে। এছাড়া দু’টি ভবন নির্মাণ করা হয়েছে। দু’টি ভবনই কেন্দ্র পরিদর্শনকারী জ্যেষ্ঠ কর্মকর্তাদের জন্য ব্যবহার করা হতে পারে।

গত ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই বৈঠকের পরদিন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইট বার্তায় তিনি বলেন, ‘উত্তর কোরিয়ার কাছে থেকে আর কোনো পারমাণবিক হুমকি নেই।’

তার এই টুইটের মাত্র ১০দিন পর পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়াকে ‘অস্বাভাবিক হুমকি’ হিসেবে উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্প দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন।

চলতি বছরের শুরুর দিকে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এক ঘোষণায় বলেন, ‘যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম উত্তরের পারমাণবিক অস্ত্রাগার এবং অস্ত্র নির্মাণের কাজ সম্পূর্ণ। তবে গত মাসে দেশটির একমাত্র পারমাণবিক পরীক্ষার স্থান বন্ধ ঘোষণা করে উত্তর কোরিয়া।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে থার্টি এইট নর্থের ব্যবস্থাপনা সম্পাদক জেনি টাউন বলেছেন, ‘ইয়ংবিয়নে পারমাণবিক অবকাঠামো উন্নয়নের কাজ অব্যাহত রেখেছে উ. কোরিয়া। শুধুমাত্র চাকচিক্যময় লক্ষ্য অর্জনে বিবৃতির চেয়ে আসল চুক্তি প্রয়োজন।’

সূত্র : দ্য গার্ডিয়ান।

এসআইএস/এমএস

আরও পড়ুন