ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরাকে আল সাদর-হায়দার আল আবাদির জোট গঠনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৪৯ পিএম, ২৪ জুন ২০১৮

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি ও শিয়া নেতা মুক্তাদা আল সাদর তাদের নেতৃত্বাধীন দুই রাজনৈতিক দলের মধ্যে জোট গঠনের ঘোষণা দিয়েছেন। শনিবার নাজাফ শহরে দুই নেতার মধ্যে এক বৈঠকের পর এই ঘোষণা দেয়া হয়। খবর পার্স ট্যুডে।

গত মাসের পার্লামেন্ট নির্বাচনের পর কয়েক সপ্তাহ ধরেই রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছিল। তার মধ্যেই দুই নেতা জোট গঠনের ঘোষণা দিলেন।

বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে হায়দার আল আবাদি এবং আল সাদর জানান, তারা ইরাকের সব রাজনৈতিক দল ও মতাদর্শকে নিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করতে চান। তাদের জোটে যোগ দিতে ইরাকের বাকি রাজনৈতিক দলগুলোর প্রতিও আহ্বান জানান এ দুই নেতা।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আবাদি বলেন, তার নেতৃত্বাধীন নাসর অ্যালায়েন্স এবং সাদরের নেতৃত্বাধীন সায়েরুন ব্লকের সঙ্গে এর আগে যেসব ছোট ছোট দলের জোট ছিল সেসব জোট আগের মতোই বহাল থাকবে।

ইরাকে ১২ মে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ৩২৯ আসনের মধ্যে ৫৪ আসন লাভ করে এককভাবে বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করে মুক্তাদা সাদর নেতৃত্বাধীন সায়েরুন জোট। এ ছাড়া হাদি আল আমেরির নেতৃত্বাধীন ফাতাহ জোট ৪৭ টি আসন লাভ করে দ্বিতীয় এবং প্রধানমন্ত্রী আবাদির নেতৃত্বাধীন নাসর অ্যালায়েন্স ৪২ টি আসনে জয়ী হয়ে তৃতীয় স্থান অর্জন করে।

টিটিএন/এমএস

আরও পড়ুন