ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কলকাতায় ১০ কোটির হীরায় মোড়া দুর্গা

প্রকাশিত: ০৭:৩৮ এএম, ০১ অক্টোবর ২০১৪

দুর্গাপূজা উপলক্ষে ভারতে সব সময় চলে নানা আয়োজন। প্রতিবারই নতুন নতুন কিছু বা চমকপ্রদ কিছুর আয়োজন করে। আর কলকাতায় পূজার আয়োজন নিয়ে চলে রীতিমতো প্রতিযোগিতা। প্রতিবারই কলকাতায় হাড্ডাহাড্ডি লড়াই চলে লেকটাউন শ্রীভূমির। পূজায় শিল্পের চেয়ে লোক টানতে ‘চমক’ দিতেই অভ্যস্ত শ্রীভূমি। গত বছরও প্রতিমার গায়ে সাড়ে ১২ কোটি রুপির সোনার গহনা পরিয়ে তাক লাগিয়েছিল শ্রীভূমি। এবার ১০ কোটি রুপির হিরে দিয়ে তৈরি হচ্ছে প্রতিমার সাজ।

প্রতিমার গায়ের ১০ কোটির হীরের সাজ পাহারা দিতে মাঠে নামতে হয়েছে কমিশনারেটের বড় কর্মকর্তাদের। দু’বেলা নিয়ম করে নিরাপত্তার দায়িত্বে থাকবেন একজন ডিসি ও অতিরিক্ত ডিসি পদের কর্মকর্তা। কর্মকর্তা ও সাধারণ কর্মী মিলিয়ে এই একটি পূজাতেই মোতায়েন থাকছে কমিশনারেটের ২০০ বেশি পুলিশ। এছাড়া মণ্ডপে প্রবেশ পথসহ বিভিন্ন জায়গা নজরদারি চালাবে প্রায় ১৪টি সিসিটিভি ক্যামেরা।

গত বছরও লেকটাউনের পূজার জন্য বিপুল সংখ্যায় পুলিশ মোতায়েন করতে হয়েছিল। কমিশনারেটের এক কর্মকর্তা বলেন, ‘বিধাননগর কমিশনারেট লেকটাউন এলাকার পূজার ভিড় সামলাতেই বিপুল পুলিশ মোতায়েন করতে হয়। তাই সমস্যা খুব একটা হয়নি। কিন্তু কলকাতাসহ গোটা রাজ্যেই মণ্ডপে ভিড় টানতে নতুন নতুন উপায় নিচ্ছে ক্লাবগুলো। এ নিয়ে পুলিশকেও ভাবতে হচ্ছে৷’

তিনি আরও বলেন, ‘যেভাবে সর্বজনীন পূজায় প্রতিমাকে দামী গহনা পরানোর চল শুরু হয়েছে, তাতে আগামী দিনে এই ট্রেন্ড বাড়বে। ক্লাবের ভিড় টানার লড়াইয়ের দায় পুলিশ আর কতদিন নেবে, ভাবার সময় এসেছে। তবে সরকারিভাবে কমিশনারেটের কর্তারা কেউ এ ব্যাপারে মুখ খুলতে চাননি।’

শ্রীভূমির পূজার ভির সামলাতে প্রতিবারই হিমশিম খেতে হয় সরকারি ও বেসরকারি নিরাপত্তা কর্মীদের। তার ওপর এবারের সংযোজন, দেবীর গায়ের হিরের গহনা। স্বভাবতই এবার উদ্যোক্তাদেরও আশা বাড়তি লোক টানার। পূজার প্রধান উদ্যোক্তা সুজিত বসুর কথায়, ‘দর্শক টানাতেই আমাদের পূজার সাফল্য। পুরস্কারের চেয়ে মানুষের পদ ধুলিই আমাদের পূজার সাফল্য।’ সূত্র: টাইমস অব ইন্ডিয়া।