ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রেনে পা হারানো নারীর সামনে সেলফি, সমালোচনার ঝড়

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:১৮ এএম, ০৬ জুন ২০১৮

স্মার্টফোনের বদৌলতে সেলফি তোলার প্রবণতা যেন বেড়েই চলেছে। চলন্ত গাড়ির সামনে সেলফি, ঝুলন্ত ব্রিজ থেকে সেলফি, বাঘ-ভাল্লুককে সঙ্গে নিয়ে সেলফি তোলা যেন অতি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। রোমাঞ্চকর মুহূর্তকে ধরে রাখার জন্য জীবনের ঝুঁকি নিয়ে সেলফি তুলতে গিয়ে অনেকে মৃত্যুর মুখে পতিত হয়েছেন, এমন ঘটনাও কম নয়। তাই বলে ট্রেনে ধাক্কা লেগে এক ব্যক্তির পা কাটা গেল আর তাকে সেবা-যত্ন না করে অমনি সেলফি তুলতে হবে।

সম্প্রতি ইতালির পিয়ানসেঞ্জাতে এমনই ঘটনা ঘটেছে। একটি সেলফিকে কেন্দ্র করে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

ওই সেলফিতে দেখা গেছে, ট্রেনে ধাক্কা লেগে আহত হয়ে এক বয়স্ক নারী রেললাইনে পড়ে আছেন। তাকে সেবা-শুশ্রুষা করছেন প্যারামেডিক্সের কয়েকজন কর্মকর্তা। ঠিক এমনই মুহুর্তে ওই ঘটনাকে ক্যামেরাবন্দি করার জন্য সাদা শর্টস ও টি-শার্ট পড়ুয়া এক যুবক মোবাইলের ক্যামেরার সামনে বিজয় চিহ্ন দেখিয়ে সেলফি তুলছেন। খবরে বলা হয়, অজ্ঞাত ওই নারীর পা ট্রেনে কাটা পড়ে শরীর থেকে পা বিচ্ছিন্ন হয়ে গেছে। ২৬ মে ওই ঘটনা ঘটেছে।

গিয়োর্জি লাম্ব্রী নামের এক সাংবাদিক সেলফি তোলার দৃশ্যটি ক্যামেরাবন্দি করেছিলেন। পরে ইতালির লিবার্টা পত্রিকা তাদের ফ্রন্ট পেজে ছবিটি প্রকাশ করে। পরে ওই সাংবাদিক বলেছেন, আমরা নৈতিকতার সবটুকুই হারিয়ে ফেলেছি। সবচেয়ে ভীতিকর বিষয়টি হলো ওই যুবক। আমি কিছুতেই তার এ রকম কাণ্ডজ্ঞানহীন আচরণ বুঝে উঠতে পারছি না। আমি একজন অভিজ্ঞ সাংবাদিক। আমি বেশিরভাগ সময়ই অপরাধ বিষয়ক সংবাদ কভার করেছি। এ সময় আমাকে অনেক মর্মান্তিক দৃশ্যের সম্মুখিন হতে হয়েছে। তবে ওই যুবকের সেলফি তোলার ঘটনা আমাকে সত্যিই পীড়া দিয়েছে।

সেলফি তোলা নিয়ে তার প্রতিবেদনের শিরোনাম দেয়া হয়েছে- ‘এ বর্বরতা আপনি আশা করতে পারেন না : বিয়োগান্তক ঘটনার সামনে সেলফি’। অন্য একটি ইতালির সংবাদপত্র বিষয়টি ’এক ধরনের ক্যান্সার যা ইন্টারনেটকে ধ্বংস করছে’ এবং ’হৃদয়বিদারক ঘটনার প্রতিকৃতি’ বলে মন্তব্য করেছে।

হৃদয়স্পর্শী ঘটনাটি বিশ্বের গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হলে ওই যুবকের দিকে নিন্দার তীর ছুড়ে দিয়েছেন অনেকেই। টুইটারে একজন মন্তব্য করেছেন, বিশ্ব উন্মাদ হয়ে গেছে। আরেকজন দৃশ্যটিকে ‘স্বার্থপর বিবেকের পৈশাচিক রূপ’ বলে মন্তব্য করেছেন।

অনেকেই আবার সেলফি তোলা ওই যুবকের ছবি প্রকাশ করার জন্য সাংবাদিক লাম্ব্রীকে প্রশ্নের সম্মুখিন করেছেন। অবশ্য এ ঘটনার জন্য সেলফি-যুবককে ইতালি পুলিশের মুখোমুখি হতে হয়েছে। ছবিটি মুছে ফেলা এবং ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হবে না-মর্মে মুচলেকা নেয়ার পর তাকে ছেড়ে দেয়া হয়েছে।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

এসআর/টিটিএন/এমএস

আরও পড়ুন