ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কাশ্মিরিদের সহায়তা করে যাবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৪৪ এএম, ০১ জুন ২০১৮

ভারত-পাকিস্তান সীমান্তে লাইন অব কন্ট্রোলে ঘন ঘন যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য ভারতকে দোষারোপ করেছে পাকিস্তান। একই সাথে পাকিস্তান অব্যাহতভাবে কাশ্মিরিদের সহায়তা করে যাবে বলেও উল্লেখ করা হয়েছে। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দ্স্তগীর খানের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পূর্বাঞ্চলীয় প্রতিবেশি রাষ্ট্রকে (ভারত) নেতিবাচক দৃষ্টিভঙ্গি ত্যাগ করতে হবে। পাশাপাশি, তাদের শর্তবিহীন সংলাপের যৌক্তিকতাও স্বীকার করতে হবে।

বৃহস্পতিবার পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের পাঁচ বছরের মূল্যায়ন প্রতিবেদনের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

খুররম দ্স্তগীর আরও বলেন, পাকিস্তান সব সময়ই সকল ফোরাম ও প্ল্যাটফর্মের মিটিংয়ে কাশ্মির ইস্যুকে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে-বিশেষ করে জাতিসংঘের সাধারণ পরিষদে।

সিন্ধু পানি চুক্তি অকার্যকর এবং লাইন অব কন্ট্রোল ও কার্যরত সীমান্তে ঘন ঘন যুদ্ধ বিরতি লঙ্ঘনের জন্য তিনি ভারতকে দোষারোপ করেন। দুই দেশের মধ্যে আঞ্চলিক বিমান চলাচল ও সার্ক শীর্ষ সম্মেলন না হওয়ার জন্যও ভারতকে দোষারোপ করেন তিনি।

২০১৬ সালে ইসলামাবাদে সার্কের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবার কথা ছিল। তবে কাশ্মির-জম্মুতে অবস্থিত উরিতে ভারতের সেনা ক্যাম্পে আক্রমণের জের ধরে ওই শীর্ষ সম্মেলন বয়কট করে ভারত। সেনা ক্যাম্পে আক্রমণে ভারতের ১৭ জওয়ান নিহত। ২০১৬ সালের পরে আর সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়নি। ভারত বলছে, পাকিস্তান তার দেশের মাটিতে সক্রিয় সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া পর্যন্ত সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে না।

খুররম দ্স্তগীর খান দাবি করে করেন, ভারতীয় বন্দী খুলভুসান জাদবের স্বীকারোক্তি কিছুটা প্রমাণ করে যে, পাকিস্তানকে ধ্বংস করার জন্য ভারত নিন্দনীয় পরিকল্পনা করেছিল।

আফগান প্রসঙ্গে খান বলেন, আফগান পরিচালিত এবং আফগানের উদ্যোগে সব ধরনের শান্তি ও সমঝোতা কার্যক্রমে আর্থিক সহযোগিতা করে যাবে পাকিস্তান। তালবানদের সাথে আফগান সরকারের শর্তহীন সংলাপের প্রস্তাবকে তিনি সাধুবাদ জানান। ‘পাকিস্তানের বৈদেশিক নীতি-২০১৩-২০১৮ : চ্যালেঞ্জসমূহ, সফলতা ও ভবিষ্যৎ পরিকল্পনা’ নিয়েও কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘বিগত পাঁচ বছরে কঠিন কৌশলগত পরিবেশ, ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে অভূতপূর্ব প্রবাহ, চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ থেকে উদ্ভূত নানা সমস্যার সম্মুখিন হয়েছে পাকিস্তান। তবে আমাদের বৈদেশিক নীতির সাফল্য পরিমাপযোগ্য।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এসআর/টিটিএন/পিআর

আরও পড়ুন