ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পাপুয়া নিউ গিনিতে এক মাসের জন্য ফেসবুক নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৫ পিএম, ৩০ মে ২০১৮

পাপুয়া নিউ গিনিতে এক মাসের জন্য ফেসবুক নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ভুয়া প্রোফাইল খুঁজে বের করতে এবং বিভিন্ন ওয়েবসাইটের ক্ষতিকর প্রভাব বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশটির যোগাযোগমন্ত্রী স্যাম বাসিল জানিয়েছেন, এই পদক্ষেপের মাধ্যমে দেশজুড়ে ভুয়া খবর প্রচার এবং পর্নোগ্রাফিক ছবি পোস্টকারীদের খুঁজে বের করা হবে। সে কারণেই পাপুয়া নিউগিনিতে এক মাসের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে ফেসবুক। এমনটাই জানিয়েছে দেশটির সরকার।

প্রশাসনের তরফ থেকে বলা হয়েছে, পাপুয়া নিউ গিনিতে অনেকদিন ধরেই বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। ভুয়া তথ্য দেওয়া খবরের কারণে বিশৃঙ্খলা এবং অশান্তি ছড়িয়ে পড়েছে। এমনকি অনেক সময়ে লুকিয়ে পর্নোগ্রাফিক ছবিও পোস্ট করা হচ্ছে ফেসবুকে। তাই বাধ্য হয়ে ফেসবুক একমাসের জন্য বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর পাশাপাশি, বলা হয়েছে এই সময়ের মধ্যে পাপুয়া নিউগিনির ফেসবুক ব্যবহারীদের প্রকৃতি বিচার করবে প্রশাসন। দেখা হবে কোথা থেকে এই মিথ্যা খবর দিনের পর দিন প্রচারিত হচ্ছে। এমনকি এটাও দেখা হবে যে, দেশের সাধারণ মানু্ষ ফেসবুকে কী ধরণের পোস্ট শেয়ার করতে পছন্দ করেন, বা কী দেখতে চান। এই সব বিচার করেই ভুয়া খবর আটকাতে আলাদা রাস্তা বের করবে প্রশাসন। আর তারপরেই আবারও চালু করা হবে ফেসবুক।

এমনিতেই এই বছর যুক্তরাষ্ট্রে ভুয়া খবর ও তথ্য ফাঁস নিয়ে বিতর্কের মুখে পড়েছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। সেখানেই ভুয়া খবর নিয়ে আরও কঠোর হওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি।

টিটিএন/এমএস

আরও পড়ুন