ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইউরেনিয়ামের মজুত বাড়াতে প্রস্তুতি নেয়ার নির্দেশ রুহানির

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০৯ মে ২০১৮

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্র কখনোই প্রতিশ্রুতি মেনে চলেনি, কিন্তু ইরান সব সময় প্রতিশ্রুতি মেনে চলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর টেলিভিশনে দেয়া ভাষণে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, পরমাণু সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে যেতে ট্রাম্পের এ সিদ্ধান্ত বেআইনি, অবৈধ ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

রুহানি বলেন, পরমাণু সমঝোতা সই হওয়ার পর থেকে কখনোই তাতে দেয়া প্রতিশ্রুতি মেনে চলেনি যুক্তরাষ্ট্র। কিন্তু ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। ওয়াশিংটন যে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে তা আগে থেকেই অনুমান করা যাচ্ছিল বলে তিনি জানান।

ইরানের এই প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা থাকবে। ইরান অন্য শরীকদেরকে সঙ্গে নিয়ে শান্তির পথে পা বাড়াতে পারবে। কিন্তু ইরানের স্বার্থ নিশ্চিত না হলে নতুন সিদ্ধান্ত নেয়া হবে। তিনি ইউরোপীয় দেশগুলো, রাশিয়া ও চীনের সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় আলোচনা করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, আমি পরমাণু শক্তি সংস্থাকে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরুর জন্য প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়ে রেখেছি। তবে আমরা আগামী কয়েক সপ্তাহ এ বিষয়ে আলোচনা ও পরামর্শ করব। এরপর যদি আমাদের স্বার্থ নিশ্চিত না হয় তাহলে আমরা সুস্পষ্ট পথ বেছে নেব।

আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে তা বুঝতে পেরে ইরান গত কযেক মাসে পরিস্থিতি মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি নিয়েছে বলে জানান হাসান রুহানি। পার্সট্যুডে।

এসআইএস/জেআইএম

আরও পড়ুন