ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরানের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তির ইঙ্গিত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:০২ পিএম, ২৫ এপ্রিল ২০১৮

ইরানের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তি হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

সম্প্রতি তিনদিনের সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ম্যাঁক্রো। সেখানে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন তিনি। ২০১৫ সালে হওয়া চুক্তির ব্যাপারে ট্রাম্প যে সংশয় প্রকাশ করেছিলেন সে বিষয়ে হয়তো আরও বড় চুক্তি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে সফরকালে ইরান চুক্তি ছাড়াও প্যারিস জলবায়ু চুক্তি ও দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ম্যাক্রোঁ।

এক বিবৃতিতে ম্যাক্রোঁ বলেন, নতুন কোনো চুক্তি হলে তা ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে তেহরানের প্রভাবের বিষয়টিও আওতাধীন থাকবে।

এর আগে ইরান সতর্ক করে বলেছিল, যুক্তরাষ্ট্র যদি চুক্তি বাতিল করে তবে এর পরিণতি হবে ভয়াবহ। ২০১৫ সালে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিপরীতে ছয় দেশের সঙ্গে পারমাণবিক কর্মসূচি সীমিত করার চুক্তি করে ইরান।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্তে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে হওয়া ওই চুক্তি নিয়ে প্রথম থেকেই নিজের আপত্তির কথা জানিয়ে আসছেন ট্রাম্প। তেহরানের ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ হবে কি না ১২ মের মধ্যেই সে বিষয়টি নিশ্চিত করবে যুক্তরাষ্ট্র। অবরোধ আরোপ হলে তা বিদ্যমান চুক্তিকে হুমকির মুখে ফেলবে।

পারমাণবিক কর্মসূচির লক্ষ্য শান্তিপূর্ণ বলে বরাবরই দাবি করে আসছে তেহরান। কিন্তু ট্রাম্প প্রশাসন তা মানতে নারাজ। ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বলেন, আমার মনে হয়, আমাদের কাছে এর চেয়েও বড় কিছু করার সুযোগ আছে, সম্ভবত তা হচ্ছে চুক্তি। নতুন কোনো চুক্তি হলে তা মজবুত ভিত্তির ওপর হবে বলেও উল্লেখ করেন তিনি।

২০১৫ সালের চুক্তিতে যুক্তরাষ্ট্রের থাকার বিষয়ে ট্রাম্পকে রাজি করাতে যুক্তরাষ্ট্রে সফর করবেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল।

টিটিএন/পিআর

আরও পড়ুন