ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ নোনাকা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৪৫ এএম, ১১ এপ্রিল ২০১৮

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস স্থান পেয়েছেন জাপানের মাসাজো নোনাকা। তার বর্তমান বয়স ১১২ বছর। সবচেয়ে বেশি বয়স্ক পুরুষের পাশপাশি সবচেয়ে বেশি বয়সের নারীও একজন জাপানি। তার নাম নাবি তাজিমা, বয়স ১১৭ বছর।

নোনাকার জন্ম ১৯০৫ সালের ২৫ জুলাই জাপানের আশোরো শহরে । বর্তমানে নিজ পরিবারের সঙ্গে সেখানেই বসবাস করছেন তিনি। দীর্ঘ এই জীবনে সাক্ষী হয়েছেন দুই দুটি বিশ্বযুদ্ধের, দেখেছেন ইতিহাসের অনেক উত্থান-পতন। এর মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিজ দেশে যুক্তরাষ্ট্রের চালানো পারমাণবিক হামলাও রয়েছে।

মঙ্গলবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস জাপানি এই নাগরিককে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষের স্বীকৃতি দিয়েছে। আশোরোর মেয়র তার হাতে সনদের পাশপাশি পুরস্কার ও একটি কেক তুলে দেন।

নোনাকা টেলিভিশনে সুমো কুস্তি দেখতে এবং গান শুনতে ভালোবাসেন, খবরের কাগজও পড়েন প্রতিদিনই। চলাফেরার জন্যে তার হুইল চেয়ার লাগলেও তিনি সুস্থ আছেন বলে জানিয়েছে তার পরিবার। যে কোন ধরনের মিষ্টি খেতেও খুব পছন্দ করেন তিনি, বিশেষ করে কেক।

নোনাকার নাতি কোকি কুরোহাতা বলেন, “তিনি বৃদ্ধদের জন্য দেয়া কোনো সেবাই নেন না। তার মস্তিষ্ক এখনো দারুণ কার্যকরী। তিনি সত্যিই অসাধারণ।”

তার এত দিন বেঁচে থাকার পেছনে রহস্য সমন্ধে পরিবারের সদস্যরা জানিয়েছেন, মিষ্টি আর গরম পানিতে গোসলের কথা। নোনাকার নাতনি ইউকো বলেন, তিনি মিষ্টি খেতে খুব পছন্দ করেন। আর মাঝেমধ্যেই গরম পানিতে গোসল করেন’।

১৯৩১ সালে হাতসুনো নামে এক নারীকে বিয়ে করেন নোনাকা। এই দম্পতির মোট পাঁচ ছেলেমেয়ে। নোনাকার আরও সাত ভাই ও এক বোন আছে। সূত্র : এএফপি, সিনহুয়া

এমএমজেড/জেআইএম

আরও পড়ুন