ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার পপ তারকাদের গান শুনলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১০ এএম, ০৩ এপ্রিল ২০১৮

আর কিছু দিনের মধ্যেই উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ার দুই রাষ্ট্রনেতার দেখা হবে। তাদের বৈঠকের আগে পিয়ংইয়ংয়ে বসে দক্ষিণ কোরিয়ার পপ তারকাদের গান শুনলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং তার স্ত্রী। তাদের সঙ্গে কিমের বোন কিম ইয়ো জংও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শুধু হাততালি দিয়ে গান উপভোগ করা নয়, অনুষ্ঠান শেষে মঞ্চের পেছনে গিয়ে শিল্পীদের সঙ্গে কথা বলে ছবিও তুলেছেন কিম। তিনি তার প্রতিবেশী দেশের শিল্পীদের সঙ্গে এমন অন্তরঙ্গ মুহূর্ত কবে কাটিয়েছেন সেটা তার নিজের প্রশাসনের লোকজনই হয়তো মনে করতে পারবেন না।

বস্তুত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইনের সঙ্গে বৈঠকের আগে দু’দেশের আলাপচারিতা আরও বাড়ানোর উদ্দেশ্যেই এই গানের অনুষ্ঠানের আয়োজন হয়েছিল বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। সেই সূত্রে এক দশকেরও বেশি সময় পরে এই প্রথম পিয়ংইয়ংয়ে পা রেখেছে দক্ষিণ কোরিয়া থেকে আসা বেশ কয়েকটি গানের দল। এর আগে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার খেলোয়াড়রা অংশ নেন।

‘স্প্রিং ইজ কামিং’ নামে রোববার সন্ধ্যার কনসার্ট বসেছিল পূর্ব পিয়ংইয়ংয়ের গ্র্যান্ড থিয়েটারে। যেখানে ছিলেন ১৫০০ দর্শক। সিওল থেকে আসা বিভিন্ন গানের দল ফের অনুষ্ঠান করবে মঙ্গলবার। রোববারের অনুষ্ঠানের পরে শিল্পীদের সঙ্গে কথা বলার সময়ে কিম আগ্রহ দেখান গান এবং তার কথা নিয়ে। সিওলের সংবাদমাধ্যমের দাবি, গানের আগে দক্ষিণ কোরিয়ার তায়কোয়ন্দ দলের কসরতও দেখেন দর্শকরা। যদিও সে সময় কিম ছিলেন না।

উত্তর কোরিয়ার সঙ্গে মিত্রতা বাড়ানোর পাশাপাশি দক্ষিণ কোরিয়া অবশ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মমাফিক নিজেদের সামরিক মহড়া শুরু করে দিয়েছে। সিওলের তিন লাখ সেনা এবং ২৪ হাজার মার্কিন সেনা অংশ নিয়েছে। তবে মহড়ায় কোনও পরমাণু ডুবোজাহাজ ব্যবহার করা হচ্ছে না বলে জানানো হয়েছে। প্রতিবারই এই মহড়া নিয়ে আপত্তি জানিয়ে থাকে উত্তর কোরিয়া। কিন্তু এবার তাদের তরফ থেকে এ বিষয়ে কোন কথাই হয়নি।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন