ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফিলিস্তিনি কিশোর হত্যাকারীদের বিচারের আশ্বাস

প্রকাশিত: ০৩:৩৩ এএম, ০৭ জুলাই ২০১৪

ফিলিস্তিনি কিশোর মোহাম্মদ আবু খদিরের হত্যায় জড়িতদের বিচারের আশ্বাস দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামেন নেতানিয়াহু। রোববার ঐ ঘটনায় জড়িত সন্দেহে ইসরায়েলের পুলিশ ছয়জন ইহুদিকে আটকের পর মি. নেতানিয়াহু এ কথা বলেন। এদিকে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বিষয়টি নিয়ে একটি আন্তর্জাতিক তদন্তের দাবী জানিয়েছেন।

নিহত তিন ইসরায়েলি কিশোরের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামেন নেতানিয়াহু বলেছেন যারা এ ধরনের নির্মম ঘটনা ঘটিয়ে ভীতি তৈরি করতে চায়, তা সে যে পক্ষেরই হোক তাদের বিচারের আওতায় নিয়ে আসা হবে।

মি. নেতানিয়াহু বলেছেন যে আমরা সন্ত্রাসীদের মধ্যে কোন তফাৎ দেখিনা। যে পক্ষের বা যে দেশেরই হোক, তাদের শক্ত হাতে দমন করা হবে। এই অঞ্চলে চরমপন্থিদের সহ্য করা হবেনা, এখানে রক্তপাত থামাতে হবে আমাদের।

এ ঘটনায় ইসরায়েল ফিলিস্তিনি সংগঠন হামাসকে দায়ী করে আসছে। কিন্তু হামাস শুরু থেকে এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। রোববার আবু খদিরের হত্যায় জড়িত সন্দেহে ইসরায়েলের পুলিশ ছয়জন ইহুদিকে গ্রেপ্তার করেছে।

পুলিশের সন্দেহ আটক ব্যক্তিরা জাতীয়তাবাদী উদ্দেশ্য থেকে ঐ হত্যাকাণ্ড ঘটিয়ে থাকতে পারে। তবে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ ঘটনার একটি আন্তর্জাতিক তদন্তের দাবী জানিয়েছেন।

মি. আব্বাস বলেছেন, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে হত্যা নির্যাতন এবং আগ্রাসনের ঘটনা তদন্তে একটি আন্তর্জাতিক কমিটি গঠন করা হোক। অতীতেও এমন এমন অনেক ঘটনা ঘটেছে।

বুধবার অপহরণের কয়েক ঘণ্টা পরই পশ্চিম জেরুজালেমে আবু খদিরের লাশ পাওয়া যায়। তাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়।

আবু খদিরের শেষকৃত্যের আগে এবং পরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষ হয়েছে। এর আগে সোমবার হেবরন শহরের কাছে অপহৃত তিন ইসরায়েলি কিশোরের লাশ পাওয়া গিয়েছিল। বিবিসি