ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঘানার স্কুলকে কম্পিউটার দিল ভারতীয় সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ১৮ মার্চ ২০১৮

কালো ব্ল্যাকবোর্ড। তাতেই মাইক্রোসফট অফিসের সব কিছু শেখাচ্ছেন শিক্ষক। কারণ স্কুলে কম্পিউটার নেই, তাই ব্ল্যাকবোর্ডই একমাত্র ভরসা। সম্প্রতি সামাজিক মাধ্যমে এমন একটি ছবি ভাইরাল হয়েছে। প্রযুক্তির এই যুগে কোন স্কুলে
একটা কম্পিউটার নেই এমনটা হয়তো ভাবাও যায় না। খবর আনন্দবাজার।

কিন্তু এমন ঘটনা হরহামেশাই হয়তো ঘটছে। অনেক স্কুলে এখনও মাথার ওপর ছাদ নেই বা বসার মতো চেয়ার টেবিল বা বেঞ্চও নেই। তবুও শিক্ষাদানের জন্য অবিরত কাজ করে যাচ্ছেন উদারমনা শিক্ষকরা। আর সেই তালিকায় এগিয়ে আছেন ঘানার বিটানেজ এম-এ জুনিয়র হাই স্কুলের শিক্ষক।

২০১১ সাল থেকেই স্কুলে কোনো কম্পিউটার নেই। কিন্তু তাতে দমে যাননি শিক্ষক রিচার্ড আপিয়া আকোতো। হাতে ব্ল্যাকবোর্ড তো রয়েছে। তাতেই সাদা চকের আঁকিবুকি কেটে মাইক্রোসফট অফিস শেখাতে শুরু করেন তিনি। এমন ছবি নিজের ফেসবুক প্রোফাইলে শেয়ার করেন আকোতো। মজার ছলেই জানান স্কুলের পরিস্থিতির কথা। অল্প সময়েই ভাইরাল হয়ে যায় সে ছবি। ছবি দেখেই এগিয়ে আসে এনআইআইটি। ঘানায় তাদের অফিস রয়েছে। সেই অফিসের মাধ্যমেই মার্চ মাসের ১২ তারিখ স্কুলে পৌঁছে দেওয়া হয় কম্পিউটার। ঘানার ওই স্কুলকে পাঁচটি কম্পিউটার, একটি ল্যাপটপ ও বিনামূল্যে বই সরবরাহ করা হয়েছে।

আক্রা এনআইআইটির সেন্টার ম্যানেজার আশিস কুমার সে সময় ওই স্কুলে উপস্থিত ছিলেন। তিনি জানিয়েছেন, ভাইরাল হওয়া ছবিটিই তাদের নজরে আসে। তখনই ঠিক করা হয় স্কুলটিকে কম্পিউটার দেবেন তারা। স্কুলের শিশুরা কম্পিউটার পেয়ে আপ্লুত হয়ে পড়ে। ভবিষ্যতে স্কুলের প্রয়োজনে সংস্থার পক্ষ থেকে আরও সাহায্য করা হবে বলেও জানানো হয়েছে।

নিজের পোস্টের জরে ধরে স্কুলে কম্পিউটার আসায় বেজায় খুশি আকোতো। এমনভাবে সাহায্যের জন্য ভারতীয় কোম্পানি এগিয়ে আসবে তা তিনি ভাবতেই পারেননি। এবার হাতে-কলমে ছাত্র-ছাত্রীরা কম্পিউটার শিখতে পারবে। আর যুগের সঙ্গে তালমিলিয়ে তারা নতুন নতুন জিনিস জানবে। এটা ভেবেই উচ্ছ্বসিত তরুণ শিক্ষক।

টিটিএন/জেআইএম

আরও পড়ুন