ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরানের নারীরাও এবার স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবেন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:১৭ এএম, ০৩ মার্চ ২০১৮

ইরানে একটি ফুটবল ম্যাচ দেখতে স্টেডিয়ামে ঢোকার চেষ্টার করায় ৩৫ জন নারীকে আটক করার হয়। ওই ঘটনার পর ফিফা প্রধান বলেছেন, ইরানের উচ্চ পর্যায় থেকে তাকে প্রতিশ্রুতি দেয়া হয়েছে যে শিগগিরই এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। খবর বিবিসি।

ইরানে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই মেয়েদের মাঠে গিয়ে ফুটবল খেলা দেখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ফুটবলের বৈশ্বিক সংস্থার প্রধান গিয়ান্নি ইনফানটিনো ইরান সফরে গিয়ে স্থানীয় ইস্তেকলাল এবং পার্সিপলিস-এর মধ্যে একটি ফুটবল ম্যাচ দেখতে যান। সেই ম্যাচটিতেই নিষেধাজ্ঞা অমান্য করে বেশ কিছু নারী খেলা দেখতে মাঠে ঢোকার চেষ্টা করেন। কিছু সময় আটকে রাখার পর তাদের ছেড়ে দেয়া হয়।

এই ম্যাচটি দেখতে ফিফা প্রধান স্টেডিয়ামে আসবেন এমন খবর শোনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী অধিকারকর্মীরা মেয়েদের প্রতি আহ্বান জানান, যেন তারা আজাদী স্টেডিয়ামে এসে নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ করেন।

ইরানের ক্রীড়ামন্ত্রী মাসুদ সোলতানিফারের সঙ্গে একটি সংবাদ সম্মেলন করেন ইনফানটিনো। ওই সংবাদ সম্মেলন টিভিতে সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। কিন্তু একজন সাংবাদিক যখন প্রশ্ন করেন যে, কবে মেয়েদের ফুটবল খেলা দেখার নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে ঠিক তখনই হঠাৎ করে সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়া হয়। মেয়েদের স্টেডিয়ামে খেলা দেখার বিষয়ে ইরান সরকার কি পদক্ষেপ নিচ্ছে তা এখনও স্পষ্ট নয়।

টিটিএন/এমএস

আরও পড়ুন